বসন্ত বিদায়ে ঢাবিতে বসন্ত উৎসব

ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের আয়োজনে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় বসন্ত উৎসব ১৪২৪’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2018, 11:49 AM
Updated : 24 March 2018, 11:49 AM

বাংলা ১৪২৪ সনের ঋতুরাজ বসন্তের বিদায়ক্ষণে বসন্ত উৎসব করবে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ। বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে বড় সাংস্কৃতিক আয়োজন এ উৎসবটি চলবে দিনব্যাপী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছাড়াও দেশ-বিদেশের সবার জন্য উন্মুক্ত থাকবে এ উৎসব।

এটি অনুষ্ঠিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও শিক্ষক কেন্দ্র, টিএসসি প্রাঙ্গণে। এদিন সকাল ১০ থেকে শুরু হয়ে রাত ৯ টা পর্যন্ত বর্ণাঢ্য শোভাযাত্রা, গ্রাম্য মেলা, সাংস্কৃতিক পরিবেশনা ও কনসার্টের আয়োজন করা হয়েছে।

ঢাবি সাংস্কৃতিক সংসদের সভাপতি আহসান রনি গ্লিটজকে বলেন, “আয়োজনের প্রস্তুতি চলছে। এ বারের উৎসবে আমরা দুজনকে সম্মাননা দিতে যাচ্ছি। নাট্যচর্চায় অবদান রাখায় নূনা আফরোজ ও অনন্ত হীরাকে এ বছর যুগল সম্মাননা দিতে যাচ্ছি আমরা। সকলে স্বত:স্ফুর্ত অংশগ্রহণে উৎসব স্বার্থক হোক। বসন্তকে এই বছরে শেষবারের মতো উপভোগ করতে সকলকে আমন্ত্রণ।”

রনি জানান, উৎসবকে দুইটি পর্বে ভাগ করা হয়েছে। প্রথম পর্বে থাকবে উদ্বোধনী অনুষ্ঠান ও বসন্ত উৎসব এর বিশেষ র‍্যালী এবং দ্বিতীয় পর্বে ডিইউসিএস ও ঢাকা বিশ্ববিদ্যালয় এর বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক আয়োজন। যার মধ্যে থাকবে- পুঁথিপাঠ, গম্ভীরা, রবীন্দ্রনাথ ঠাকুরের সৃষ্টিকর্ম নিয়ে বিশেষ গীতিনাট্য পরিবেশনা, কাজী নজরুল ইসলামের সৃষ্টিকর্ম নিয়ে বিশেষ নৃত্যনাট্য পরিবেশনা, নানা শ্রেণী-পেশার মানুষের জীবন নিয়ে পরিবেশনা ‘নানা রঙয়ের বাংলাদেশ’, পাহাড়ি নৃত্য, লাঠিনৃত্য, পুতুল নাচ ও নাট্যদল ‘বঙ্গলোক’ এর পরিবেশনা ‘রূপচান সুন্দরীর পালা’।

উৎসবের শেষভাগে পারফর্ম করবে জনপ্রিয় ব্যন্ড ‘জলের গান’। সাংস্কৃতিক পরিবেশনার পাশাপাশি উৎসবে আগত দর্শকদের মনোরঞ্জণের জন্য উৎসব প্রাঙ্গণে গ্রামীণ মেলার আয়োজন থাকবে। নাগরদোলা, পুতুল নাচ, বায়োস্কোপ, বানর নাচ, মোরগ লড়াই, বেলুন শ্যুটসহ নানা ধরনের বাঙালী খাবার ও লোকজ হস্ত ও মৃৎশিল্পের পসরা বসবে এ মেলায়।