মুক্তি পেলো দুই ধারার দুই ছবি

শুক্রবার প্রেক্ষাগৃহে মুক্তি পেলো দুই ধারার দুই চলচ্চিত্র।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2018, 01:01 PM
Updated : 23 March 2018, 01:01 PM

সারা বিশ্বের বিশটিরও বেশি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে চলচ্চিত্র দর্শক ও সমালোচকদের প্রশংসা কুড়িয়ে অবশেষে দেশের বড়পর্দায় মুক্তি পেলো ‘মাটির প্রজার দেশে’। এটি পরিচালনা করেছেন বিজন ইমতিয়াজ ও আরিফুর রহমান আরিফ। ছবির জন্য নতুন একটি গান করেছেন ভারতের অর্ক মুখার্জী ও সাত্যকি ব্যানার্জি।

চলচ্চিত্রটি মুক্তি পেয়েছে রাজধানীর স্টার সিনেপ্লেক্স ও যমুনা ব্লকবাস্টার ও রাজশাহীর উপহার-এ। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, রোকেয়া প্রাচী, কচি খন্দকার, শিউলি আক্তার, চিন্ময়ী গুপ্তা, রমিজ রাজু, আবদুল্লাহ রানা, মনির আহমেদ শাকিল, রিকিতা নন্দিনী শিমু প্রমুখ। এতে প্রধান শিশুশিল্পী চরিত্রে অভিনয় করেছেন মাহমুদুর অনিন্দ্য।

সিনেমাটির গল্প এগিয়েছে এক কিশোরকে নিয়ে। গ্রামের এই কিশোরের প্রবল ইচ্ছে স্কুলে পড়বার। কিন্তু বিপত্তি বাধে ভর্তি হতে গিয়ে। নিজের বাবার নাম জানা নেই তার। এজন্যই আর ভর্তি হওয়া হয় না তার কোনো স্কুলে। এমনই এক গল্পের প্রেক্ষাপট থেকে এগিয়েছে সিনেমার পটভূমি।

চলচ্চিত্রটি মুক্তির প্রতিক্রিয়ায় নির্মাতা বিজন ইমতিয়াজ গ্লিটজকে বলেন, “আমার কথা বলার সবচেয়ে প্রিয় মাধ্যম সিনেমা। ছোটবেলা থেকে চারপাশের গল্প অবলোকনের মাধ্যমেই আমি আমার পারিপার্শ্বিকতা বুঝতে শুরু করেছিলাম। ‘মাটির প্রজার দেশে’র মুক্তি নিয়ে আমার সবচেয়ে বড় প্রত্যাশাটা আসলে মানুষের সাথে সিনেমার ভাষার মাধ্যমে একটা সংযোগ স্থাপন করা। আমরা ছবিতে যা বলতে চেয়েছি সেটা যদি প্রকাশ পেয়ে থাকে তাহলে ‘মাটির প্রজার দেশে’ হয়তো তাদের ভাবনায় ও অনুভূতিতে একটু দোলা দেবে।”

অন্যদিকে, ১০৮টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে সৈকত নাসির পরিচালিত চলচ্চিত্র ‘পাষাণ’। এতে কলকাতার ওমের বিপরীতে হাজির হচ্ছেন বিদ্যা সিনহা মিম। অ্যাকশন ঘরানার চলচ্চিত্রটিতে মিমকে দেখা যাবে টিভি সাংবাদিক চরিত্রে।

চলচ্চিত্রটিতে অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন চার খল অভিনেতা। তারা হলেন মিশা সওদাগর, অকাল প্রয়াত মিজু আহমেদ, সাদেক বাচ্চু ও শিমুল খান। এর আগে নির্মাতা সৈকত নাসিরের ‘দেশা দ্য লিডার’ ও ‘হিরো ৪২০’ নামে দুটি চলচ্চিত্র মুক্তি পায়।