মঞ্চে প্রাঙ্গনেমোর-এর মুক্তিযুদ্ধভিত্তিক প্রযোজনা ‘কনডেমড সেল’

ফের মঞ্চে আসছে প্রাঙ্গণেমোর নাট্যদলের নাটক ‘কনডেমড সেল’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2018, 01:21 PM
Updated : 17 March 2018, 01:21 PM

বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে ২০ মার্চ সন্ধ্যায় মঞ্চস্থ হতে যাচ্ছে প্রাঙ্গণেমোর নাট্যদলের নাটক ‘কনডেমড সেল’। অনন্ত হিরার রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন আউয়াল রেজা।

মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে পাকিস্তানি বর্বর হানাদার বাহিনী এবং তাদের এ দেশীয় দোসর নরঘাতক রাজাকার, আল-বদর, আল-সামস বাহিনীর প্রত্যক্ষ সহযোগিতা ও অংশগ্রহণে যে গণহত্যা ও নারী ধর্ষণ ঘটেছিলো তারই নির্মমতার খণ্ড চিত্র ফুটে উঠেছে নাটকের মঞ্চায়নে। নাটকে উপস্থিত চরিত্রগুলো সে সময়ের প্রতিনিধিত্ব করছে বলে জানান নাট্যকার অনন্ত হিরা।

নাটকটি প্রসঙ্গে নাট্যকার অনন্ত হিরা বলেন, “‘কনডেমড সেল’ নাটকে ঘটনা প্রবাহ এবং সকল চরিত্র কাল্পনিক। তবু, দর্শকের নিজের নিজের দেখা কোনো চরিত্র ঘটনা বা অভিজ্ঞতার সংগে যদি এ নাটকের কোনো চরিত্রের সাদৃশ্য খুঁজে পান বা আবিষ্কার করেন সে দায় দর্শকেরই।

আর যে সকল দর্শক কোনো সাদৃশ্য খুঁজে পাবেন না বা সাদৃশ্য আবিষ্কার করতে ব্যর্থ হবেন তারা দায়মুক্তি নিয়েই ঘরে ফিরতে পারবেন।”

‘কনডেমড সেল’ নাটকের সকল ঘটনা প্রবাহ সংগঠিত হয় কারা অভ্যন্তরে ‘কনডেমড সেল’-এ। কারা বিধি বা রীতি অনুযায়ী যেখানে শুধুমাত্র মৃত্যুদণ্ডপ্রাপ্ত কয়েদীরা থাকে।

প্রাঙ্গণেমোর নাট্যদলের ১০ম প্রযোজনা ‘কনডেমড সেল’ নাটকটিতে অভিনয় করেছেন- নূনা আফরোজ, অনন্ত হিরা, আউয়াল রেজা, রামিজ রাজু, জাহিদুল ইসলাম, মাইনুল তাওহীদ, সবুক্তগীন শুভ, শুভেচ্ছা, তুহিন, সুজন, সোহাগ, সুজয়, টুসি ও প্রকৃতিসহ আরো অনেকে।