বঙ্গবন্ধুর জন্মদিনে আসছে ‘পাঠশালা’র ট্রেইলার

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে শনিবার ইউটিউবে মুক্তি পাচ্ছে আসিফ ইসলাম ও ফয়সাল রদ্দি পরিচালিত শিশু-চলচ্চিত্র ‘পাঠশালা’র প্রথম ট্রেইলার।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2018, 01:14 PM
Updated : 16 March 2018, 01:14 PM

নির্মাতারা জানিয়েছেন, চলচ্চিত্রটি মুক্তি দেওয়া হবে ২৭ এপ্রিল।

ইতিমধ্যেই চলচ্চিত্রটি জার্মানির সানলাইট ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল, কানাডার কিডস ফিল্ম ফেস্টিভ্যাল এবং ভারতের লিফট ইন্ডিয়া, পুনেতে প্রদর্শিত হয়েছে।

মানিক নামের এক দশ বছর বয়সী মেধাবী শিশুকে কেন্দ্র করে আবর্তিত হয়েছে চলচ্চিত্রের গল্প। জীবনের রূঢ় বাস্তবতার মুখোমুখি হয়ে তাকে স্কুল ছাড়তে হয়।

জীবিকার তাগিদে চলে আসতে হয় ঢাকায়। কাজ নিতে হয় একটা গাড়ির ওয়ার্কশপে। সেখানে সে দ্রুতই শিখে নিতে থাকে গাড়ির কাজের কারিকুরি।

তবুও সে স্কুলে পড়ার স্বপ্ন বিসর্জন দেয় না। বরং জীবনের কঠিনতম পরিস্থিতিতেও নিজে নিজে পড়াশোনা চালিয়ে যাওয়ার সংগ্রাম করে।

পড়াশোনার জন্য তার সেই সংগ্রামে সহায়তার হাত বাড়িয়ে দেয় আট বছর বয়সী এক মেয়ে চুমকি।

বিনিময়ে তাকে সে শেখায় ‘বস রনেজ্ঞাবি লাখে’ মন্ত্রের জাদু, যা উল্টে দিলেই হয় অমোঘ বাক্য- ‘সব বিজ্ঞানের খেলা’। সেই সাথে মানিক স্বপ্ন দেখতে থাকে আবারও স্কুলে ভর্তি হওয়ার।

ছবিটিতে মানিকের চরিত্রে অভিনয় করেছেন শিশুশিল্পী হাবিব আরিন্দা। চুমকির চরিত্রে অভিনয় করেছেন ইমা আক্তার কথা।

অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন নাজমুল হুসেইন রাজু, ফারহানা মিঠু, রুমি হুদা, গাজী ফারুক, তৌফিকুল ইমন ও আমিরুল ইসলাম বাবুসহ আরও অনেকে।

এটি প্রযোজনা করেছে রেডমার্ক প্রোডাকশন্স। ছবিটির রেডিও পার্টনার হিসেবে আছে এবিসি রেডিও এবং ডিজিটাল পার্টনার ও সহ-প্রযোজক হিসেবে আছে স্টেলার ডিজিটাল লিমিটেড (বঙ্গ)।