শিল্পকলায় শেক্সপিয়রের ‘হ্যামলেট’

শিল্পকলায় মঞ্চস্থ হতে যাচ্ছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রযোজনা ‘হ্যামলেট’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2018, 01:03 PM
Updated : 13 March 2018, 01:03 PM

সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের অনুবাদে উইলিয়াম শেক্সপিয়রের বিখ্যাত নাটক ‘হ্যামলেট’ ফের মঞ্চস্থ হতে যাচ্ছে। শিল্পকলা একাডেমি প্রযোজিত নাটকটির নির্দেশনা দিয়েছেন স্বনামধন্য অভিনেতা ও নির্দেশক আাতাউর রহমান।

নাটকের নির্দেশক আতাউর রহমান জানান, শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় আগামী ২৩ মার্চ সন্ধ্যা ৭টায় নাটকটির অষ্টম প্রদর্শনী অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ নাটকের কুশীলব ও কলা-কুশলীরা ঢাকায় বিভিন্ন নাট্যদলের সদস্য।

উইলিয়াম শেক্সপিয়রের বিয়োগান্তক নাটক ‘হ্যামলেট’ রচিত হয় ১৫১৯ ও ১৬০২ খ্রিস্টাব্দের মাঝামাঝি। নাট্যকাহিনির সূচনা হয় ডেনমার্কের রাজা হ্যামলেটের মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে, যিনি ছিলেন তরুণ যুবরাজ হ্যামলেটের বাবা।

রাজার মৃত্যুর পর তার ছোট ভাই ক্লডিয়াস যুবরাজ হ্যামলেটের পিতৃব্য সিংহাসনে আরোহণ করেন। ঘটনার একপর্যায়ে যুবরাজ হ্যামলেট শোকে-দুঃখে পাগলপ্রায় হয়ে পড়েন। তিনি কিছুতেই এই দুর্বিষহ অন্যায় ঘটনাপ্রবাহ মেনে নিতে পারেন না।

ওদিকে হ্যামলেটের বাবার আত্মা তাকে স্বপ্নে জানিয়ে দেন ক্লডিয়াসই তাকে হত্যা করেছে। এরপর শুরু হয় হ্যামলেটের নতুন যুদ্ধ। এভাবেই এগিয়ে চলে নাটকটির কাহিনি।

উইলিয়াম শেক্সপিয়রের ৪৫২তম জন্মবার্ষিকী এবং ৪০০তম মৃত্যুবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ২০১৭ সালের ১৬ এপ্রিল প্রথম মঞ্চে আনে উইলিয়াম শেক্সপিয়রের নাটক ‘হ্যামলেট’।