মুক্তি পেল অমর্ত্য সেনকে নিয়ে প্রামাণ্যচিত্র

কলকাতার নন্দন-টু ছাড়াও তিনটি মাল্টিপ্লেক্সে শুক্রবার মুক্তি পেল অমর্ত্য সেন’কে নিয়ে প্রামাণ্যচিত্র।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2018, 01:55 PM
Updated : 9 March 2018, 01:55 PM

নোবেল পুরস্কারপ্রাপ্ত ভারতীয় অর্থনীতিবিদ অমর্ত্য সেন’কে নিয়ে তৈরি প্রামাণ্যচিত্র ‘দ্য আর্গুমেন্টেটিভ ইন্ডিয়ান’ অবশেষে মুক্তি পেল ৯মার্চ ।

সেন্সর বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন, কলকাতায় ছবিটি জমা দেওয়ার পর তারা জানিয়েছিল ছয়টি শব্দ ছবিটি থেকে ছেঁটে ফেললে তবেই মিলবে সনদপত্র ।

ইন্ডয়ান এক্সপ্রেস সূত্রে জানা গেছে, সিবিএফসি’র মুম্বাই অফিসে প্রামাণ্যচিত্রটি জমা দিলে শেষ পর্যন্ত একটি শব্দ ‘গুজরাট’-এর উপ ‘বিপ’ বসানোতেই ছাড়পত্র মেলে ।

প্রাথমিক ভাবে কলকাতার সেন্সর বোর্ড থেকে পরিচালক সুজয় ঘোষকে জানিয়েছিল, ছবি থেকে ‘গুজরাট’, ‘ইন ইন্ডিয়া’, ‘হিন্দু’, ‘কাউ’, ‘দিজ ডেইজ’ এবং ‘হিন্দুত্ব’ শব্দগুলি বাদ দিতে হবে বা ‘মিউট’ করতে হবে, নইলে এই শব্দগুলি দেশের ভাবমূর্তি নষ্ট করবে ।

পরিচালক সুজয় ঘোষ জানিয়েছিলেন তিনি একটি শব্দও বাদ দেবেন না ।

পরে গত ১২ জানুয়ারি পিটিআইকে এই পরিচালক বলেছিলেন, “আমার মনে হয়, এই সিদ্ধান্তটিও সঠিক হলো না (‘গুজরাট’ শব্দের উপর ‘বিপ’ বসানো)। কিন্তু আমার খুব বেশি করে মনে হয়, আর দেরি না করে ছবিটি মানুষের সামনে আসুক ।”

২০০২সালে এই ছবির শ্যুটিং শুরু হয়েছিল । ভারত, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে প্রায় ১৫ বছর ধরে কাজ করে অবশেষে ২০১৭ তে প্রামান্যচিত্রটির কাজ শেষ হয় ।

অবশেষে শুক্রবার ছবিটি আলোর মুখ দেখার পর পরিচালক সুমন ঘোষ বলেন, “আমি গণমাধ্যমকে ধন্যবাদ জানাই, তারাই আমাকে লড়াইয়ে শক্তি দিয়েছিল । বিশেষ ধন্যবাদ সিবিএফসি প্রধান প্রসূন যোশীকেও ।সমসময়ের বিশ্ব পরিস্থিতির প্রেক্ষিতে ‘ভারতরত্ন’ অমর্ত্য সেনের ‘ভয়েস’ খুব প্রয়োজনীয় ।”

অর্থনীতিবিদ অমর্ত্য সেন এবং তার খ্যাতিমান ছাত্র কৌশিক বসুর এক ঘন্টার সাক্ষাতকার এই প্রামান্যচিত্রটিতে দেখা যাবে ।