নয় বছর পর নতুন অ্যালবামের গান নিয়ে ‘মেঘদল’

৯ বছর পর নতুন অ্যালবামের গান নিয়ে এলো জনপ্রিয় ব্যান্ড ‘মেঘদল’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2018, 01:45 PM
Updated : 5 March 2018, 01:45 PM

৩ মার্চ অন্তর্জালে মুক্তি পেয়েছে জনপ্রিয় ব্যান্ড মেঘদল-এর তৃতীয় অ্যালবাম ‘অ্যালুমিনিয়ামের ডানা’র প্রথম গান ‘এসো আমার শহরে’। শিবু কুমার শীলের কথা ও সুরে মেঘদলের নতুন গানটি ইতিমধ্যেই শ্রোতাদের মাঝে ছড়িয়ে পড়েছে।

গানটির মিউজিক ভিডিও নির্মাণ করেছেন নির্মাতা মেজবাউর রহমান সুমন। নানা প্রতীকে গানের কথা ও মিউজিক ভিডিওর গল্পের নানা প্রতীকে সময়কে ধরতে চেয়েছে মেঘদল। এমনটাই জানালেন ব্যান্ডটির পক্ষ থেকে শিবু কুমার শীল।

গ্লিটজকে তিনি বলেন, “আমাদের নতুন অ্যালবাম নিয়ে অনেকদিন ধরেই কাজ করছি আমরা। সেখান থেকেই একটা গান রিলিজ পেল। এখন থেকে দুই তিন মাস পরপর একটি গান ও মিউজিক ভিডিও প্রকাশ করা হবে।

অ্যালবামে মোট দশটি গান রয়েছে। সাম্প্রতিক অডিও ইন্ডাস্ট্রির বাস্তবতার কারণেই আমরা অ্যালবামের গান প্রকাশে এমন কৌশল বেছে নিয়েছি।”

গানের মিউজিক ভিডিও প্রসঙ্গে তিনি আরও বলেন, “এটাকে আমরা বলছি একটা ওয়াইল্ড মেট্রোপলিস। এরকম একটা কনসেপ্ট থেকে করা। যেটাকে আমরা পাশপাশি বলছি নেক্রোপলিস।

একটা অচলায়তন চলছে চারপাশে। এ অচলায়তনের মাঝে বসে একটা মরবিডনেসের ভেতর দিয়ে আমরা আমাদের সময়টাকে দেখছি।

এ কাজটা করতে গিয়ে আমরা দেখিয়েছি এ শহর যেমন আমার আপনার, এ শহরের বাসিন্দাদের মধ্যে ওয়াইল্ড লাইফটা কিন্তু একদম অযত্নে থেকে যায়, অলক্ষে থেকে যায়।

আমাদের প্রাত্যহিকতার মধ্যে যে গরু আছে, যে মুরগী, যে সাপ, যে পেঁচা তারাও পর্যুদস্ত, তাদেরও একটা করুণ পরিণতি আছে।

মিউজিক ভিডিওতে আমরা সেটাও দেখানোর চেষ্টা করেছি।

একটু কাব্যিক ভাবে দেখানো, যেমন, পাখির মতো একটা মানুষ তাকে দেখলে আপনার সাম্প্রতিক সময়ের আলোচিত গ্রাফিতি সুবোধকে মনে পড়ে যেতে পারে।

গানের লিরিক হয়তো অন্য কথা বলছে কিন্তু আমরা দুটো মিলে একটা মেসেজ দিতে চেয়েছি।”

অ্যালবাম প্রকাশের আগে গানগুলো নিয়মিতই স্টেজ পারফর্ম করেছে ‘মেঘদল’।

মেঘদলের বর্তমান লাইন আপ মেজবাউর রহমান সুমন (কথা, সুর, কন্ঠ, গিটার), শিবু কুমার শীল (কথা, সুর, কন্ঠ), রাশীদ শরিফ সোয়েব (লিড গিটার, কন্ঠ), এম জি কিবরিয়া (বেইজ), আমজাদ হোসেন (ড্রামস), তানভির দাউদ রনি (কী-বোর্ডস), সৌরভ (বাঁশি)।

 
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক