বইমেলায় ‘কুরোসাওয়ার আত্মজীবনী’

একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে প্রখ্যাত জাপানি চলচ্চিত্র পরিচালক আকিরা কুরোসাওয়ার আত্মজীবনী গ্রন্থ ‘কুরোসাওয়ার আত্মজীবনী’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2018, 11:04 AM
Updated : 17 Feb 2018, 11:04 AM

বিংশ শতাব্দীর সেরা পরিচালকদের মধ্যে একজন তিনি। রশোমন, সেভেন সামুরাই, দেরসু উজালা, কাগেমুশা’র মতো চলচ্চিত্র নির্মাতা আকিরা কুরোসাওয়া। এবার এ নির্মাতার আত্মজীবনী প্রকাশ করেছে প্রকাশনা প্রতিষ্ঠান ঐতিহ্য।

কুরোসাওয়ার মূল রচনা থেকে ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ নামে ইংরেজি থেকে, বাংলায় বইটির ভাষান্তর করেছেন কবি, চলচ্চিত্র গবেষক ও অনুবাদক রুদ্র আরিফ।

বইটি প্রসঙ্গে তিনি গ্লিটজকে বলেন, “এশিয়ার সিনেমাকে এই সুদীর্ঘ মহাদেশের সীমানার বাইরে, বৃহত্তর আন্তর্জাতিক মহল বা পশ্চিমা বিশ্বে প্রথমবার ব্যাপকভাবে পরিচিত করে দিয়েছিলেন যে মহান ফিল্মমেকার, তিনি আকিরা কুরোসাওয়া। তিনি বিশ্বাস করতেন, যা তার বলার ছিল, সবই নানাভাবে বলে গেছেন সিনেমায়। ফলে আলাদা করে নিজ জীবনের গল্প শোনানোর আগ্রহ তার ছিল না। তবু নানা চাপে এবং খানিকটা দায়বোধ থেকেই তিনি লিখে গেছেন এই আত্মজীবনী।”

বইটির প্রচ্ছদ করেছেন দেওয়ান আতিকুর রহমান। ৩০৪ পৃষ্ঠার এ বইয়ের দাম ৫০০ টাকা; বইমেলায় ৩৭৫ টাকা মূল্যে পাওয়া যাচ্ছে ঐতিহ্যের স্টলে।