মাতৃভাষা দিবসের নাটক ‘জ্যোৎস্নায় দুরন্ত চাঁদ’

২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শনিবার রাত নয়টায় বিটিভিতে প্রচার হবে বিশেষ নাটক ‘জ্যোৎস্নায় দুরন্ত চাঁদ।’

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2018, 11:47 AM
Updated : 14 Feb 2018, 11:47 AM

নাটকটি রচনা করেছেন রেজাউর রহমান ইজাজ, প্রযোজনায় রয়েছেন আবু তৌহিদ।

নাটকের গল্পে দেখা যাবে, হাশিম একজন ভাষাসৈনিক। বায়ান্নর ভাষা আন্দোলনের সময় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। একুশের সেই তপ্তদিনে মিছিলে অংশ নিয়েছেন, চোখের সামনে দেখেছেন পুলিশি তাণ্ডব। প্রাণ হারাতে দেখেছেন অনেককে। তারপর জেল খেটেছেন। হাশিমের স্বপ্ন-সর্বস্তরে বাংলাভাষা চালু হোক।

এরইমধ্যে চলে আসে স্বাধীনতা যুদ্ধ। তার ছেলে রফিক যুদ্ধে গিয়ে বিজয় ছিনিয়ে আনে। দেশ স্বধীন হয়।

এবার হাশিম নিশ্চিত হয়ে যান বাংলা সব জায়গায় সমানভাবে ব্যবহৃত হবে। কিন্তু তিনি চরমভাবে হতাশ হন যখন দেখেন তারই অফিস প্রধান তাকে বাংলায় ফাইলের কাগজপত্র লেখার জন্য তিরস্কার করেন। আরও মুষড়ে পরেন যখন জানতে পারেন ছেলে রফিক উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে পাড়ি জমানোর কথা জানায়।

হাশিম ভেবে পান না, তার ছেলে কী করে ভিনদেশি ভাষায় পড়াশোনার কথা চিন্তায় আনতে পারে। রফিক বাবাকে নানা যুক্তি দেয়। কিন্তু হাশিম তার জায়গা থেকে সরেন না। ছেলের সাথে ঝামেলা লেগে যায়। রফিকও জেদ করে যুক্তরাষ্ট্রে চলে যায়।

কিন্তু বিদেশে গিয়েও রফিক চুপচাপ বসে থাকে না। মাতৃভাষার দাবি আদায়ে বাঙালিরা কী কী করেছে তা বিশ্ববাসীকে জানাবার প্রক্রিয়া শুরু করে।

এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আজিজুল হাকিম, ফারজানা ছবি, আতাউর রহমান, হাফিজুর রহমান সুরুজ, ঝুনা চৌধুরী প্রমুখ।