আসছে সুলতান সুলেমান, ‘কোসেম’

বাংলায় ডাব করা বিদেশি সিরিয়াল ‘সুলতান সুলেমান’ শুরু হচ্ছে আবার। দীপ্ত টিভিতে আগামী ১৭ ফেব্রুয়ারি থেকে দেখা যাবে তুরস্কের এই ধারাবাহিকটি।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2018, 03:19 PM
Updated : 11 Feb 2018, 03:19 PM

দীপ্ত টিভিতে প্রচারিত হতে যাচ্ছে সুলতান সুলেমানের পরবর্তী ধারাবাহিক সুলতান সুলেমান’ ‘কোসেম’। প্রতিদিন রাত ৭টা ৩০মিনিট এবং রাত ১০টায় প্রচারিত হবে এ মেগা সিরিয়ালটি।

সুলতান সুলেমানের দৌহিত্র সুলতান তৃতীয় মুরাদের যোগ্য উত্তরসূরি, তার দৌহিত্র সুলতান আহমেদ ও তার সন্তানদের রাজত্বকালকে কেন্দ্র করে নির্মিত তুরস্কের এই জনপ্রিয় মেগাসিরিয়াল।

হুররাম সুলতানের পর অটোম্যান সাম্রাজ্যের অন্যতম মহিয়সী নারী হয়ে উঠে সুলতান আহমেদের সহধর্মিণী ‘কোসেম সুলতান’।

এক সাধারণ গ্রীক বণিকের কোমলমতি মেয়ে আনাস্তাসিয়া যে পরবর্তীতে ‘মাহপেইকার’ এবং সর্বশেষ ‘কোসেম’ উপাধি লাভ করে । যে হুররাম সুলতানের মতই বারবার প্রাসাদ ষড়যন্ত্রের শিকার হয় এবং সর্বশেষ পিতার হত্যার প্রতিশোধ নিতে গিয়ে নিজেকে শক্তিমান করে তোলে।

ধীরে ধীরে কোসেম সুলতান এতটাই প্রভাবশালী হয়ে উঠে যে হুররাম সুলতানের মত লুকিয়ে নয় বরং প্রকাশ্যে সাম্রাজ্যের নানা বিষয়াদি নিজের নিয়ন্ত্রণে রাখে। তার পথের বাধা হয়ে দাঁড়ায় সুলতান তৃতীয় মুরাদের স্ত্রী আরেক ক্ষমতাধর সম্রাজ্ঞী সাফিয়ে সুলতান।

এদিকে সুলতান আহমেদের সৎ মা হালিমে সুলতান নিজ সন্তান মুস্তাফাকে সিংহাসনে বসানোর প্রয়াস চালায় এবং বারবার কোসেম ও সুলতান আহমেদের সামনে নতুন বাধা সৃষ্টি করে।

ভাই হত্যা, প্রাসাদ চক্রান্ত, যুদ্ধ-বিগ্রহ, রাজ্যজয়, অস্থিতিশীল রাজনৈতিক ঘটনা, ক্ষমতার দ্বন্দ্ব ও লড়াই এই সিরিয়ালের উপজীব্য বিষয়।

দীপ্ত টেলিভিশন কর্তৃপক্ষ জানায়, তাদের নিজস্ব কণ্ঠশিল্পীদের মাধ্যমে ডাবিং করা হচ্ছে সুলতান সুলেমান এর এই পর্বগুলো।

কাহিনির পট পরিবর্তনে প্রতিনিয়ত দর্শকের মনে জেগে উঠে নানান প্রশ্ন। তাই আবারও উৎসুক দর্শকদের প্রশ্নবাণে জর্জরিত করতে এই চমৎকার নির্মানশৈলী বাংলা ভাষায় উপস্থাপন করতে যাচ্ছে দীপ্ত টিভি।