পাকিস্তানে নিষিদ্ধ ‘প্যাডম্যান’

‘ঐতিহ্য এবং সংস্কৃতি বিরোধী’ বলে পাকিস্তানে মুক্তি পাচ্ছেনা অক্ষয় কুমারের ‘প্যাডম্যান’ ।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2018, 01:53 PM
Updated : 11 Feb 2018, 01:53 PM

‘পদ্মাবত’-এর মুক্তি নিয়ে কিছুদিন আগে ভারতে যখন সোরগোল চলছিল তখন পাকিস্তান বিনা বাধায় ছবিটি মুক্তি দিয়েছিল ।

অন্যদিকে যখন সারা ভারতে মুক্তির আগে থেকেই ‘প্যাডম্যান’ ঘিরে উচ্ছ্বাস দেখা দিয়েছে, অক্ষয়ের প্রশংসায় পঞ্চমুখ ছবির বিষয় নির্বাচনের কারণে। ঠিক তখনই পাকিস্তানে ছবিটি নিষিদ্ধ ঘোষিত হল ।

ইন্ডিয়ান এক্সপ্রেস সূত্রে খবর, পাকিস্তান ফেডারেল সেন্সর বোর্ডের সদস্য ইশাক আহমেদ বলেছেন, “আমরা এদেশে আমাদের চলচ্চিত্র পরিবেশকদের  ছবিটি আনতে দেব না, কেননা এই ছবি আমাদের ঐতিহ্য এবং সংস্কৃতি বিরোধী ।”

তামিলনাড়ুর সমাজসেবক অরুণাচল মুরুগানাথম-এর জীবনের সত্যি ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে অক্ষয় কুমার ও সোনম কাপুর অভিনীত ‘প্যাডম্যান’।

নারীদের ঋতু-কালীন স্বাস্থ্যঝুঁকি, পরিচ্ছন্নতা ও সুলভ মূল্যে স্যানিটারি ন্যাপকিন তৈরির গল্প নিয়ে নির্মিতব্য এ সিনেমাটির পরিচালক আর বাল্কি ।

ঋতুস্রাব ও এই সময় স্যানিটারি ন্যাপকিনের ব্যবহার, মহিলাদের সুরক্ষা নিয়ে যথেষ্ট প্রচার চালিয়েছে টিম 'প্যাডম্যান'। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনিল কাপুর, দীপিকা পাড়ুকোনসহ অনেকেই স্যানিটারি ন্যাপকিন হাতে ছবি পোস্ট করেছেন বিষয়টি নিয়ে সামাজিক সচেতনতা বাড়াতে ।

পাকিস্তানে নিষিদ্ধ হলেও ভারতে ‘প্যাডম্যান’ চলছে রমরমিয়ে । মুক্তির পর ভালোরকম ব্যবসার দিকেই এগোচ্ছে অক্ষয়ের ছবি।

বলিউড চলচ্চিত্রের বাণিজ্য বিশ্লেষক তরণ আদর্শ জানাচ্ছেন, শুক্রবার ছবিটি ব্যবসা করেছে ১০.২৬ কোটি রুপি। শনিবার ব্যবসা হয়েছে ১৩.৬৮ কোটি রুপি । অর্থাৎ মুক্তির দু’দিনেই মোট ২৩.৯৪ কোটি রুপির ব্যবসা হয়েছে।