লোক নাট্যদলের নতুন প্রযোজনা ‘সংবাদ নাট্য: ঐশী ও রূপা’

অসচেতনতা, মূল্যবোধের অভাব, সন্তানের প্রতি পিতা-মাতার দায়িত্বহীনতার কারণে সামাজিক অবক্ষয় এই নাটকের বিষয় ।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2018, 11:56 AM
Updated : 7 Feb 2018, 11:56 AM

সংবাদপত্রে প্রকাশিত বিভিন্ন ঘটনার উপর ভিত্তি করে লোক নাট্যদল মঞ্চে আনছে ‘সংবাদ নাট্য: ঐশী ও রূপা’।

দলের অধিকর্তা লিয়াকত আলী লাকী’র ভাবনা ও পরিকল্পনায় নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন লোক নাট্যদলেরই দুই সদস্য মাস্উদ সুমন ও রুবেল শঙ্কর।

বুধবার সন্ধ্যায় কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গনে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান আয়োজিত চলমান জাতীয় পথ নাট্যোৎসবে নাটকটির উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

‘সংবাদ নাট্য: ঐশী ও রূপা’র কাহিনি আবর্তিত হয়েছে শান্তিনগরে পুলিশ দম্পতি হত্যার দায়ে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত কন্যা ঐশী এবং সম্প্রতি টাঙ্গাইলে বাসে ধর্ষণের পর হত্যা করে মধুপুরের বনে ফেলে যাওয়া রূপার ঘটনাকে উপজীব্য করে।

অসচেতনতা, মূল্যবোধের অভাব, সন্তানের প্রতি পিতা-মাতার দায়িত্বহীনতার কারণে সামাজিক অবক্ষয়ের বিষয়টি নাটকে তুলে ধরা হয়েছে।

নাটকটি প্রসঙ্গে নির্দেশকরা বলেন, “লোক নাট্যদল বাংলাদেশের প্রধান একটি দল যারা দীর্ঘদিন যাবত শিশু-কিশোর ও যুবদের নিয়ে কাজ করছে।

শিশু-কিশোরদের জন্য নিরাপদ দেশ গঠন এবং তরুণদের সৃজনশীল কাজে উদ্বুদ্ধ করার যে শিক্ষাটা লোক নাট্যদল এবং দলের অধিকর্তা আমাদের প্রতিনিয়ত দিয়ে থাকেন, সে শিক্ষাটাই এ ধরণের নিরীক্ষাধর্মী কাজ করার জন্য আমাদের প্রাণিত করেছে।”

প্রসঙ্গত, লোক নাট্যদল ইতিপূর্বে সংবাদপত্রে প্রকাশিত খবরকে উপজীব্য করে কর্মশালাভিত্তিক নাটক নিয়মিত নির্মাণ করতো।

দীর্ঘ বিরতির পর আবারও এ ধরণের নিরীক্ষামূলক নাট্যনির্মাণ শুরু করেছে এবং এবারই প্রথম এ ধরণের কোনো প্রযোজনা নিয়মিতভাবে মঞ্চে প্রদর্শনীর কর্মসূচি হাতে নিয়েছে।

‘সংবাদ নাট্য: ঐশী ও রূপা’র বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন - মুমু মাসউদ, অনন্যা নিশি, সুজন মাহবুব, শাহেলা শিল্পী, আজমেরি এলাহী নীতি, শিশির কুমার রায়, আবু ইসলাম ইতিহাস, মিতু রহমান, শাহ আলম সরকার রঞ্জু, তাহাজ্জুদ তাজ প্রমুখ।

নাটকটিতে কোরিওগ্রাফি করেছেন আফসানা দীপ্তি । নির্দেশনার পাশাপাশি নাটকটির পোষাক ও সংগীত পরিকল্পনা করেছেন মাস্উদ সুমন ও রুবেল শঙ্কর।