সুপ্রিয়া দেবীর অনন্য পাঁচটি চলচ্চিত্র

শুক্রবার সকালে না ফেরার দেশে পাড়ি দিলেন বাংলা সিনেমার স্বর্ণযুগের অভিনেত্রী সুপ্রিয়া দেবী । তার জনপ্রিয় পাঁচটি চলচ্চিত্রে তাকে ফিরে দেখা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2018, 03:53 PM
Updated : 26 Jan 2018, 04:08 PM

সুপ্রিয়া চৌধুরী থেকে তার অভিনয় প্রতিভায় তিনি হয়ে উঠেছিলেন বাংলা সিনেমার সুপ্রিয়া দেবী । ৮৩ বছর বয়সে চলে গেলেন উত্তমলোকে ।

রেখে গেলেন তার অসংখ্য কাজ । চলচ্চিত্র, টেলিভিশন সবক্ষেত্রেই তার প্রতিভার নজির রেখেছেন তিনি ।

বাংলা চলচ্চিত্রের অনেক সমালোচকই মনে করেন সিনেমায় তার প্রতিভার সঠিক ব্যবহার হয়নি ।

বিশিষ্ট চলচ্চিত্র সমালোচক সঞ্জয় মুখোপাধ্যায় লিখেছেন, “আরও অনেকের মতোই সুপ্রিয়া চৌধুরী তার জীবদ্দশায় যথার্থ মূল্য পেলেন না। নানা গুজবে পল্লবিত হয়ে মহানায়কের সঙ্গিনী হিসেবে তাকে সিনেমার পর্দা থেকে সিরিয়ালের নানা স্তরে বর্ণনা করা হল।

কিন্তু খেয়াল করা হল না যে স্বাধীনতার পরবর্তীকালে বাংলা জনপ্রিয় চলচ্চিত্রে সুপ্রিয়া চৌধুরীর কিছু অবিস্মরণীয় দিকচিহ্ন ছড়ানো আছে। এটা তার দুর্ভাগ্য, ঋত্বিক ঘটক ছাড়া আর কোনও বড় মাপের চলচ্চিত্রকার তাকে ব্যবহার করতে উৎসাহ পাননি।”

ঋত্বিক ঘটক তার এই অনন্য ক্ষমতা বুঝতে পেরেই ‘মেঘে ঢাকা তারা’য় তাকে এত অনবদ্যভাবে ব্যবহার করতে পেরেছিলেন ।

১. মেঘে ঢাকা তারা

ঋত্বিক ঘটক নির্মিতি চলচ্চিত্রটি মুক্তি পেয়েছিল ১৯৬০-এ । চলচ্চিত্রটিতে সুপ্রিয়া দেবী ছাড়াও অভিনয় করেছিলেন অনিল চ্যাটার্জী, গীতা দে, নাট্যশিল্পী বিজন ভট্টাচার্য প্রমুখ । শক্তিপদ রাজগুরুর মূল কাহিনি অবলম্বনে দেশভাগের পটভূমিতে নির্মিত চলচ্চিত্রটির চিত্রনাট্য লিখেছিলেন মৃণাল সেন ।

এই চলচ্চিত্রে সুপ্রিয়া দেবী অভিনীত নীতা চরিত্রটি বাঙালি জনমানসে যথেষ্ট প্রভাব বিস্তার করেছিল । এই সিনেমায় সুপ্রিয়া ওরফে নীতার মর্মস্পর্শী সংলাপ, ‘দাদা, আমি বাঁচতে চাই’ দর্শক হৃদয় কাঁপিয়ে দিয়েছিল।

 

২.কোমল গান্ধার

ঋত্বিক ঘটকের কাহিনি ও পরিচালনায় এই ছবিতে সুপ্রিয়া দেবী অনুসূয়া চরিত্রে অভিনয় করেছিলেন । এই ছবিটি ‘মেঘে ঢাকা তারা’রই পরবর্তী নির্মাণ বলে স্বীকার করেছিলেন পরিচালক । ছবিটিতে বিজন ভট্টাচার্য, অনিল চট্টোপাধ্যায়,গীতা দে ছাড়া রবীন্দ্রসংগীতশিল্পী দেবব্রত বিশ্বাসও অভিনয় করেছিলেন ।

দেশভাগ, আদর্শ, দুর্নীতি, শিল্প ও জীবনের পারস্পরিক নির্ভরশীলতা ও শ্রেণি-সংগ্রামের পাশাপাশি এই ছবিতে মিলনান্তক দৃষ্টিতে প্রেমকে তুলে এনেছেন ঋত্বিক।

 

৩.বনপলাশীর পদাবলী

রমাপদ চৌধুরীর গল্প অবলম্বনে এই ছবির পরিচালক উত্তম কুমার । ১৯৭৩ সালে মুক্তিপ্রাপ্ত ছবিটিতে সুপ্রিয়া দেবী ছাড়াও অভিনয় করেছিলেন উত্তম কুমার, বিকাশ রায়, জহর রায়, বাসবী নন্দী প্রমুখ ।

এই ছবিতে উত্তম কুমারের ঠোঁটে শ্যামল মিত্রের গাওয়া গান ‘আহা মরি মরি..’ ভীষণ জনপ্রিয় হয়েছিল ।

 

৪.যদি জানতেম

তরুণ মজুমদার(যাত্রিক)পরিচালিত এই ছবির চিত্রনাট্য লিখেছিলেন নারায়ণ সান্যাল । সুপ্রিয়া দেবী ছাড়াও ছবিটিতে অভিনয় করেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়, উত্তম কুমার, বসন্ত চৌধুরি, কমল মিত্র ।

সাহিত্যিক নারায়ণ সান্যালের ‘নাগচম্পা’ উপন্যাস অবলম্বনে নির্মিত রহস্যকাহিনিধর্মী ছবিটি মুক্তি পেয়েছিল ১৯৭৪তে । এই চলচ্চিত্রে সুপ্রিয়া দেবী অভিনীত সুজাতা চরিত্রটি নজর কেড়েছিল দর্শকের ।

 

৫. আপকি পরছাঁইয়া

মোহন কুমার নির্দেশিত এই হিন্দি চলচ্চিত্রে সুপ্রিয়া দেবী ছাড়াও অভিনয় করেছিলেন ধর্মেন্দ্র, শশীকলা, বিজয়লক্ষ্মী, ওমপ্রকাশ প্রমুখ ।

বিশিষ্ট সংগীত পরিচালক মদন মোহনের সুরে লতা মুঙ্গেশকরের গাওয়া এই ছবির গান ‘আগর মুঝসে মোহাব্বত হ্যায়..’ ভীষণ জনপ্রিয়তা পেয়েছিল । ছবিটি মুক্তি পেয়েছিল ১৯৬৪তে ।