পদাতিকের চার দশকের পথচলা

সম্মাননা দেওয়া, নাটক মঞ্চায়ন আর সাংস্কৃতিক পরিবেশনার মাধ্যমে চার দশকের পথচলা উদযাপন করলো পদাতিক নাট্য সংসদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2018, 02:21 PM
Updated : 20 Jan 2018, 02:21 PM

শনিবার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় আয়োজন করা হয় আনন্দানুষ্ঠানের। দলের প্রতিষ্ঠাতা সদস্য আবু মোহাম্মদ মুরতাইস কচির নামাঙ্কিত ‘কচি স্মৃতি স্মারক সম্মাননা’ দেওয়া হয় অনুষ্ঠানে।

সংস্কৃতি অঙ্গণে অবদানের স্বীকৃতিস্বরূপ এ সম্মাননা পেয়েছেন নাট্যজন আলী যাকের ও রবীন্দ্রসঙ্গীত শিল্পী নার্গিস চৌধুরী এবং আইন পেশায় অবদানের জন্য বিচারপতি কাজী এবাদুল হক ও সিরাজুল ইসলাম খান (মরণোত্তর )।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক আবদুস সেলিম, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ, গ্রুপ থিয়েটার ফেডারেশানের সভাপতিমণ্ডলীর সদস্য ঝুনা চৌধুরী ও পথনাটক পরিষদের সাধারণ সম্পাদক আহাম্মদ গিয়াস। সভাপতিত্ব করেন দলপ্রধান সেলিম শামসুল হুদা চৌধুরী।

উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে পদাতিদক নাট্য সংসদের বিভিন্ন নাটকের অংশবিশেষ নিয়ে কোলাজ পরিবেশন করা হয়। নাটকগুলোর মধ্যে ছিল ‘জলবালিকা’, ‘পোড়ামাটি’, ‘সে’, ‘সোজনবাঁদিয়ার ঘাট’ ইত্যাদি। এছাড়াও উৎসব উপলক্ষে জাতীয় নাট্যশালার লবিতে প্রদর্শন করা হয় দলটির ৪০ বছরের নথিপত্র ও মঞ্চস্থ নাটকের ছবি।

‘নাটক হোক জীবন যুদ্ধের হাতিয়ার/ নাটক হোক জীবনের প্রকাশিত সত্য’- এ প্রতিপাদ্যে ১৯৭৮ সাল থেকে পথচলা শুরু করে পদাতিক নাট্য সংসদ।