জাফর ইকবালের গল্পে দুরন্ত টিভিতে ‘কাবিল কোহকাফী’

মুহম্মদ জাফর ইকবালের গল্প অবলম্বনে নির্মিত ২৬ পর্বের ধারাবাহিকটির সম্প্রচার শুরু হচ্ছে ১৯ জানুয়ারি থেকে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2018, 11:21 AM
Updated : 19 Jan 2018, 11:21 AM

শিশুদের জনপ্রিয় চ্যানেল দুরন্ত টেলিভিশনের জন্য নতুন ধারাবাহিক নির্মাণ করলেন তাসমিয়াহ্ আফরিন মৌ। ‘কাবিল কোহকাফী’ নামের ২৬ পর্বের ধারাবাহিকটির সম্প্রচার শুরু হচ্ছে ১৯ জানুয়ারি থেকে।

এখন থেকে প্রতি সপ্তাহের শুক্র ও শনিবার সন্ধ্যা সাড়ে ৬টা ও রাত সাড়ে ৮টায় সম্প্রচার করা হবে শিশুদের জন্য নির্মিত এই নাটকটি।

টুশির বাবা মা নেই, মফস্বলে নানার কাছে বড়। নানার বাড়িতে ১০০ বছর ধরে তালা লাগানো পুরোনো সিন্দুকে একটি অদ্ভুত বোতল পায় টুশি।

তার বয়স যখন ১১ তখন তার নানা মারা যান। মৃত্যুর আগে নানা টুশির খরচের জন্য একটি ট্রাস্ট করে যান আর একটি পরিবার ঠিক করে রেখে যান যেখানে টুশি বড় হবে।

টুশি শহরের সেই পরিবারে এসে উঠে এবং সেই বাড়ির সাত বছরের তপুর সাথে তার খুবই ভালো সম্পর্ক হয়।

একরাতে তপুর বাবা মায়ের অনুপস্থিতিতে তারা সেই বোতলটা খোলে এবং বের হয়ে আসে জিন কাবিল কোহকাফী। কাবিলের নানা রকম কাণ্ডকীর্তি নিয়েই চলতে থাকে নাটক ‘কাবিল কোহকাফী’।

গ্লিটজকে নির্মাতা বললেন, “এই প্রথম আমি টেলিভিশনের জন্য কোনো ধারাহিক নির্মাণ করছি। শিশুদের জন্য কাজ করা একটু কঠিন। কারণ তাদের মনোজগতে জায়গা করে নেওয়া সহজ নয়।

তাদের মত করে চিন্তা করে কাজটি করার চেষ্টা করেছি। এজন্য অন্য অনেক শিশুসাহিত্য পড়েছি, নাটকটির এডিটেট ভার্সন ছোট কয়েকজন দর্শককে দেখিয়ে মতামত নিয়েছি।”

তিনি আরও বলেন, “আমার দু'জন শিশু অভিনয় শিল্পীও অসাধারণ প্রতিভাবান। খুবই মজা করে কাজটা করতে পেরেছি আমরা।

সম্পূর্ণ শ্যুটিং এখনো শেষ হয়নি, কিন্তু ওদের খুবই মনখারাপ কারণ শ্যুটিং শেষ হয়ে গেলে আমাদের নিয়মিত দেখা সাক্ষাৎ হবে না।

ছোটদের পাশাপাশি বড়রাও নাটকটি দেখে খুব মজা পাবেন। কারণ আমাদের সকলের মাঝেই ছোট একজন বাস করে।”

প্রধান পাঁচটি চরিত্রে অভিনয় করেছেন সৈয়দ জুবায়ের (কাবিল কোহকাফী), মীম (টুশি), রাহিল (তপু), মৌটুশি বিশ্বাস (চাচী), আরফান আহমেদ (চাচা)।

এছাড়াও রয়েছেন মামুনুর রশীদ, শর্মিলি আহমেদ, ড. ইনামুল হক, এসএম মোহসিন, দিলরুবা হোসেন দোয়েল, টুনটুনি সোবহান, ইকবাল হোসেনসহ অনেকে।