রণথম্বোর ফেস্টিভ্যালে লাবিক কামাল গৌরব

আগামী ১৯ -২১ জানুয়ারি ভারতের জয়পুরে অনুষ্ঠিত হবে রণথম্বোর ফেস্টিভ্যাল ।এই উৎসবে অংশ নিচ্ছেন বাংলাদেশের ফোক ফিউশন ধারার শিল্পী লাবিক কামাল গৌরব ও তার দল।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2018, 12:49 PM
Updated : 17 Jan 2018, 12:49 PM

সংবাদটি নিশ্চিত করে তার স্ত্রী গণমাধ্যমব্যক্তিত্ব নবনীতা চৌধুরী জানান, রণথম্বোর ফেস্টিভ্যাল লোকসংগীত এবং প্রকৃতি রক্ষার যোগসূত্র খুঁজে বের করতে চায়।

গত কয়েক বছর ধরে ক্রমাগতভাবে ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ ওয়ার্ল্ড মিউজিক ফেস্টিভ্যাল বা বিশ্ব সংগীতের আসরে পরিণত হয়েছে রণথম্বোর ।

এ বছরের রণথম্বোর ফেস্টিভ্যালে লাবিক কামাল গৌরব ছাডাও অংশ নেবেনে ভারতের অভিনেতা-পরিচালক-সুরকার ফারহান আখতার ।

একতারা ও খরতাল সহযোগে মীরার ভজন ও সুফি কালাম পরিবেশন করবেন গুজরাটের লোকশিল্পী কানহা রাম, বীনা ও মন্দিরা বাদক হেমা রাম ও ডেমরা রাম, নাগারা বাদক নাথুরামজি সোল্লানি এবং থিয়েটার শিল্পী রূপেশ তিল্লু ।

এছাড়াও জার্মানির স্যাক্সোফোনিস্ট রজার হ্যানশেল, ফ্রান্সের লেখক-সুরকার মার্টিন ডুবোয়া, ইসরায়েলের লোকগানের দল ফারাহ অনসাম্বলসহ বিশ্বের নানা দেশের শিল্পী সংগীতজ্ঞরা অংশ নেবেন।

নবনীতা জানান, লাবিক কামাল গৌরব রণথম্বোর ফেস্টিভ্যালে বুনোর বেজ, সাদ উলের লিড গিটার, জীবনের ড্রামসের সংগে জালালের বাঁশি ও নজরুল ইসলামের ঢোল মিলিয়ে দেশি বিদেশী যন্ত্রানুসংগে মূলত লালন সাঁই এবং বাংলার বাউল সাধকদের গান পরিবেশন করবেন।

লাবিক কামাল গৌরব ২০১৫ সালে যুক্তরাজ্যে বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ ওয়ার্ল্ড মিউজিক ফেস্টিভ্যাল ওম্যাড-এ আমন্ত্রিত হয়েছিলেন।

২০১৫ ও ২০১৬ সালে ঢাকায় বাংলাদেশ ইন্টারন্যাশনাল ফোক ফেস্টিভ্যাল ছাড়াও শীর্ষস্থানীয় বিশ্বসংগীতের আসর সংলাইনস এবং আলকেমি ফেস্টিভ্যালেও গান করেছেন।

২০১৬ সালে ইন্ডিয়ান রেলওয়ের সর্বভারতীয় ম্যাগাজিন ‘রেল বন্ধু’ উপমহাদেশে এই সময়ে যারা বাংলার বাউল গানকে বাঁচিয়ে রাখতে এবং নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে কাজ করছেন তাদের নাম প্রকাশ করেছে ।

এরমধ্যে ভারতের পূর্ণ চন্দ্র দাস বাউল, পার্বতী দাস বাউল, পবন দাস বাউলের সংগে লাবিক কামাল গৌরবের নাম ও কাজের বিবরণ যুক্ত করেছে।