এবার ইতালিতে ‘ডেফিনিশন অফ পলিটিক্স’

ইতালির সিফালু ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হতে যাচ্ছে শাহাদাত রাসেলের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ডেফিনেশন অব পলিটিক্স’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2018, 12:35 PM
Updated : 17 Jan 2018, 12:35 PM

বাংলাদেশ তথা দক্ষিণ এশিয়ার রাজনৈতিক সংস্কৃতি নিয়ে শাহাদাত রাসেলের চিত্রনাট্য ও পরিচালনার স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ডেফিনিশন অফ পলিটিক্স’।

অনলাইনে মুক্তির পরপরই প্রশংসিত চলচ্চিত্রটি গত নভেম্বরে নির্বাচিত হয় দিল্লী শর্টফিল্ম ফেস্টিভ্যালে ও ইনটকিজ শর্ট ফিল্ম কন্টেস্টে।

সেই ধারাবাহিকতায় এবার নির্বাচিত হলো ইতালির সিফালু ফিল্ম ফেস্টিভ্যালে।

স্বল্পদৈর্ঘের চলচ্চিত্র ‘ডেফিনিশন অফ পলিটিক্স’-এ অভিনয় করেছেন মাহমুদুল ইসলাম মিঠু, জয়ীতা মহলানবিশ, নাফিজ বিন্দু, শেলী আহসান ও টিমটিম।

গোল্ডেন ফ্রেম এন্টারটেইনমেন্ট-এর ব্যানারে চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন তাহেরা তমা ও ফকির রহমান।

চলচ্চিত্রটি প্রসঙ্গে নির্মাতা বলেন, “আমি চেয়েছিলাম রাজনীতির যেসকল তাত্ত্বিক সংজ্ঞা আছে তার বাইরের একটা সংজ্ঞা নির্ণয় করতে, যে সংজ্ঞা থেকে প্রতীয়মান হবে নীতিহীন রাজনীতির প্রয়োগের পন্থা ও প্রভাব।

আসলে রাজনীতি যখন আমাদের রাষ্ট্রজীবন থেকে ব্যক্তিগত জীবনকে নিয়ন্ত্রণ করে, তখন নীতিহীন রাজনীতির মূলে আঘাত করে, একটা জনবান্ধব রাজনৈতিক অবস্থান তৈরির বিকল্প আছে বলে আমি মনে করিনা।

আর সেই ভাবনারই একটা প্রকাশ 'ডেফিনিশন অফ পলিটিক্স’”

১ জুন থেকে অনুষ্ঠিতব্য মাসব্যাপী সিফালু ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হবে ‘ডেফিনেশন অব পলিটিক্স’। উৎসবে জুরিদের দ্বারা ‘পিনো সিলেকশন’ বিভাগে নির্বাচিত ১০০টি চলচ্চিত্র পুরস্কার হিসেবে পাবে ১হাজার ইউরো।

উৎসব প্রসঙ্গে নির্মাতা শাহাদত রাসেল বলেন, “আমি কখনো ফেস্টিভাল বা জনপ্রিয়তার হিসেব করে ফিল্ম বানাইনা। আমার কাছে সিনেমা হচ্ছে বিনোদনের চাইতে আরো বড় বিষয়। যা আমার আদর্শিক সিগনেচার বহন করে ।

তবে ফেস্টিভ্যাল থেকে সম্মান পাওয়াটা অবশ্যই আনন্দের। এই সম্মান যেমন নিজেকে নতুন কাজে অনুপ্রেরিত করে, তেমনি দায়বদ্ধতাও বাড়িয়ে দেয়।”