মঞ্চনাটক দেখতে দর্শকের প্রতি নূনা আফরোজের আহ্বান

সদ্য ফেলে আসা বছরে দর্শকের আগ্রহ দেখা গেছে মঞ্চনাটকে। নতুন বছরেও দর্শকের প্রতি নিয়মিত মঞ্চনাটক দেখার আহ্বান জানিয়েছেন নাট্যনির্দেশক ও অভিনেত্রী নূনা আফরোজ।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2018, 01:34 PM
Updated : 7 Jan 2018, 02:43 PM

নতুন বছরের প্রথম পরিবেশনা হিসেবে দলের নিয়মিত প্রযোজনা ‘শেষের কবিতা’ নিয়ে মঞ্চে আসার কথা ছিলো প্রাঙ্গনেমোর নাট্যদলের। কিন্তু অনিবার্য কারণবশত নির্ধারিত দিন ৯ জানুয়ারি শিল্পকলা একাডেমি’র তিনটি মিলনায়তনে সকল নাটক স্থগিত করেছে কর্তৃপক্ষ।

বিষয়টি গ্লিটজকে জানিয়ে দর্শকের কাছে দুঃখ প্রকাশ করেছেন নাটকটির নির্দেশক নূনা আফরোজ।

তিনি জানান, ১০ জানুয়ারি শিল্পকলা একাডেমিতে রাষ্ট্রপতির একটি অনুষ্ঠানের কারণে ৩ টি মিলনায়তনের সকল দলের বরাদ্দ বাতিল করেছে শিল্পকলা একাডেমি।

নাট্যদল ‘প্রাঙ্গণেমোর’ গতবছর ১টি নতুন নাটক, ৩টি নাট্যোৎসব ও নিয়মিত নাটক মঞ্চায়নসহ বিভিন্ন কার্যক্রমে সারাবছর ব্যস্ত ছিলো। একবছরে ৪৩টি নাটক পরিবেশন করেছে দলটি।

নতুন বছরে নিয়মিত মঞ্চনাটক দেখতে দর্শকের প্রতি আহ্বান জানিয়ে নাটকটির নির্দেশক নুনা আফরোজ বলেন, “কোনো দেশে কোনো শিল্পে থিয়েটারের মত এমন আত্মত্যাগ অন্য কোনো শিল্পে নেই।

আমাদের জীবনের সুখ-স্বাচ্ছন্দ্য, দুঃখ-কষ্ট, শোক-বেদনা, আবেগ-ভালোবাসা, অর্থ, হৃদয়টাকেও দূরে সরিয়ে রেখে আমরা থিয়েটার করি। পৃথিবীর কোনো দেশে কোনো শিল্পে এরকম অর্থবিহীন শ্রম নেই।

হ্যাঁ, এখান থেকে আমরা কি কিছু পাইনা? পাই। যখন কানায় কানায় দর্শক পূর্ণ থাকে এবং সেই দর্শকের চোখে যদি থাকে ভালোলাগার একটুখানি ঝিলিক কী যে অপার এক স্বর্গীয়

আনন্দ আমরা পাই তা বোঝানোর মত ভাষা আমার জানা নেই।”

তিনি আরও বলেন, “দর্শকদের বলবো, আপনি আসুন এবং আপনার বন্ধু-বান্ধব, আত্মীয়- স্বজনকেও আসতে বলুন। এরকম একটি শ্রমলব্ধ শিল্পকে বাঁচিয়ে রাখার দায়িত্ব নেবার ক্ষমতা আমাদের চেয়ে আপনারই যে বেশি।”

‘শেষের কবিতা’ নাটকে অভিনয় করেছেন- নূনা আফরোজ, অনন্ত হিরা, রামিজ রাজু, শুভেচ্ছা, আউয়াল রেজা, সরোয়ার সৈকত, মাইনুল তাওহীদ, চৈতী, কারিমা, জাহিদ, ঊষা, আশা, রিগ্যান, সীমান্ত, মনির, বিপ্লব, বাধন, টুসি।