আবার মুক্তি পাচ্ছে দেব-এর ‘আমাজন অভিযান’

শুক্রবার ভারতের বিভিন্ন শহরে হিন্দি, ওড়িয়া, অসমিয়া, তামিল এবং তেলুগু ভাষায় মুক্তি পাচ্ছে শ্রীভেঙ্কটেশ ফিল্মের এই ছবিটি ।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2018, 01:09 PM
Updated : 5 Jan 2018, 04:07 PM

২২ ডিসেম্বর ভারতের একাধিক শহরে মুক্তি পাওয়া 'আমাজন অভিযান' প্রথম সপ্তাহেই ১০ কোটি রুপির উপর ব্যবসা করেছে যা এখনও পর্যন্ত যে কোনও বাংলা ছবির ক্ষেত্রে সর্বকালীন রেকর্ড।

৫ জানুয়ারি আবার মুক্তি পাচ্ছে কমলেশ্বর মুখার্জী পরিচালিত, দেব অভিনীত ছবিটি। এবার বাংলায় নয় হিন্দি, তামিল, তেলুগু, ওড়িয়া ও অসমিয়া এই পাঁচটি ভাষায়।

‘বাহুবলী’র পর এই প্রথম কোনও ভারতীয় সিনেমা একসঙ্গে ছ’টি ভাষায় মুক্তি পাচ্ছে ।

নভেম্বরের প্রথম সপ্তাহে কলকাতার মোহনবাগান মাঠে ৬০৮০০ বর্গফুটের বড় পোস্টার রিলিজ করেও ‘বাহুবলী’র রেকর্ড ভাঙে শ্রীভেঙ্কটেশ ফিল্মের ২০ কোটি রুপি বাজেটের এই বাংলা ছবি ।

 

লাতিন আমেরিকার দুর্গম এলাকায় দেবের এই অভিযানের গল্প ২০১৩ সালে নির্মিত 'চাঁদের পাহাড়' ছবির সিক্যুয়েল। বিভূতিভূষণের ‘চাঁদের পাহাড়’-এর চরিত্রগুলিকে নিজের মতো করে লিখেছেন পরিচালক কমলেশ্বর।

প্রথম বিশ্বযুদ্ধের সময় মার্কো ফ্লোরিয়ান আমাজনিয়ার গভীর জঙ্গলে ‘এলডোরাডো’ অভিযানে যান, তার জাহাজ ডুবে গেলেও তিনি বেঁচে ফিরে আসেন।

 

হারিয়ে যায় এলডোরাডো যাত্রাপথের মানচিত্রটি । মার্কো-র মেয়ে অ্যানা ফ্লোরিয়ান বাবার সেই স্বপ্নের অভিযান পূর্ণ করতে কেউটিয়া গ্রামে আসে শংকর চৌধুরিকে অভিযানের সঙ্গী হিসেবে নিয়ে যেতে ।

দীর্ঘ সমুদ্র সফরের পর বৃদ্ধ মার্কো, মেয়ে অ্যানা, এবং শংকর উপস্থিত হয় ব্রাজিলের বন্দর পোর্ট অফ স্যান্টোসে। তাদের সেই যাত্রার গল্পই এই সিনেমার কাহিনি ।

আগামী ১২ জানুয়ারি ব্রিটেনের পাঁচটি শহরের নয়টি পেক্ষাগৃহে মুক্তি পাবে 'আমাজন অভিযান'।