অভিনয় করবো বলে সিদ্ধান্ত নিয়েছি: শাওন

সবখানেই আছেন মেহের আফরোজ শাওন, অথচ কোথাও নেই, না নতুন গানে, না অভিনয়ে।নতুন ছবি ‘নক্ষত্রের রাত’ নির্মাণেও দৃশ্যমান অগ্রগতি নেই। স্থাপত্যকলা তার পেশা। সেদিকেই এখন মনোযোগী তিনি। তবে বছর শেষে সিদ্ধান্ত, ফের ক্যামেরার সামনে দাঁড়াবেন। ফিরবেন অভিনয়ে। গ্লিটজের সঙ্গে খোলামেলা আলাপে জানালেন তার দশদিক...

রুদ্র হকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2017, 12:57 PM
Updated : 27 Dec 2017, 01:28 PM

গ্লিটজ: মিডিয়ায় এখন আপনার ব্যস্ততা কী নিয়ে?

শাওন: মিডিয়ায় এখন আমার কোনো ব্যস্ততা নেই। এই মুহূর্তে আমার ব্যস্ততা আমার পেশা স্থাপত্যকলা সংশ্লিষ্ট কাজ নিয়ে।

গ্লিটজ: কৃষ্ণপক্ষ’র পর দ্বিতীয় ছবি ‘নক্ষত্রের রাত’ নির্মাণের কথা ছিলো..

শাওন: ছবির স্ক্রিপ্ট তৈরি করছি। ছবির যে স্ক্রিপ্ট তৈরি করেছিলাম তা আবার পুনরায় ঘষামাজার কাজ চলছে।

গ্লিটজ: আর নাটক?

শাওন: গত রোজার ঈদের পর আমি কোনো নাটক বানাইনি। আপাতত আমি নিজেকে নাটক নির্মাণ থেকে একটু দূরে সরিয়ে রেখেছি ছবি নির্মাণের কারণেই। অভিনয় যেহেতু করছি না অভিনয়ের ব্যস্ততাও নেই।

ছবি: আরিফ আহমেদ

গ্লিটজ: অভিনয়টা করছেন না কেন?

শাওন: এতদিন করিনি আসলে ভালোলাগেনি তাই। এখন আমি অভিনয় করবো বলে সিদ্ধান্ত নিয়েছি। কিন্তু ওইটা ওইভাবে না যে, ধারবাহিক নাটক করবো বা একঘন্টার নাটক করবো। আমার খুব ভালো লাগে যদি কোনো স্ক্রিপ্ট তাহলে করবো।

গ্লিটজ: সেটা কি ফিল্ম না নাটক?

শাওন: ফিল্ম হতে পারে, টেলিফিল্ম হতে পারে, একঘন্টার নাটক হতে পারে। কিন্তু ধারাবাহিক কোনোকিছুর সাথে যুক্ত হতে চাই না, মানে নিয়মিতই করবো ওইরকম এখনও ভাবিনি। ওইরকম ভালো যদি স্ক্রিপ্ট পাই, তাহলে বছরে দুই তিনটা কাজ করতে চাই।

গ্লিটজ: অভিনয়ের জন্য কতোদিন আগে ক্যামেরার সামনে দাঁড়িয়েছিলেন?

শাওন: প্রায় ছয়বছর হয়ে গেলো অভিনয় ছেড়েছি। লাস্ট অভিনয় করেছি ২০১১ সালে। অগাস্টের ৩০ তারিখ শুটিং ছিলো। হুমায়ূন আহমেদের নির্মাণে ‘নিশিকাব্য’ ও ‘স্বর্ণকলস’।

গ্লিটজ: অনেক ভক্তের কাছেই শুনেছি তারা আপনার গানটা মিস করে, নতুন গান শুনতে চায়। কী ভাবছেন?

শাওন: গান আসলে আমি করছি। যেমন আজ যেদিন কথা বলছি, সেদিনও আমার একটা গানের অনুষ্ঠান আছে-টিকাটুলির একটা মঠে। এর আগে খুলনায় গিয়ে একটা স্টেজ শো করে এসেছি। এই বছর দেশের বাইরে অনেকগুলো শো করেছি আমি। আমেরিকায় করেছি দুটা, কানাডায় করেছি একটা, কলকাতায় করেছি দুটা। গানের স্টেজ শো অনেক করা হচ্ছে।

গ্লিটজ: শ্রোতারা কি নতুন গান পাবেন?

শাওন: এটা আসলে ঠিক বলতে পারছি না। এখন আসলে এমন একটা অস্থিরতা বিরাজ করছে, মিউজিক ইন্ডাস্ট্রি বলুন, টেলিভিশন মিডিয়া বলুন। আমার তো মনে হয় ফিল্ম ইন্ডাস্ট্রিই সবেচেয়ে ভালো অবস্থানে আছে। নাটকের জায়গাটা খুব অস্থির অবস্থানে আছে, গানের জায়গাটাও খুব অস্থির অবস্থানে আছে। গান নতুন করলে কোনো পাত্তাই পাওয়া যায় না। সমস্ত কিছু মিউজিক ভিডিওর কাছে চলে গেছে।

গ্লিটজ: মিউজিক ভিডিওতে আপত্তি কেন?

ছবি: আরিফ আহমেদ

শাওন:
আমি মিউজিক ভিডিও করতে পারি না। মিউজিক ভিডিওতে আসলে যেসব করতে হয় তা আমি পেরে উঠি না-আমাকে ওসব মানায়ও না। যে কারণে আমি নতুন গান করলে খুব একটা লাভ হবে বলে মনে করি না।

গ্লিটজ: তাহলে সেই পুরনো গান?

শাওন: যে গানগুলো আছে সেগুলোর বাইরেও পুরনো যেসব গান এখনও করা হয়নি সেসব লোকগান গাইছি বিভিন্ন সময়। ওসব ঠিকঠাক গাইতে পারলেই আমি আনন্দিত।

গ্লিটজ: হুমায়ূন প্রসঙ্গে আপনার একটি দীর্ঘ সাক্ষাৎকারের বই প্রকাশ হতে যাচ্ছে আগামী বই মেলায়। এ প্রসঙ্গে জানতে চাই..

শাওন: আমার কাছে সাক্ষাৎকারটা ইন্টারেস্টিং মনে হয়েছে কেননা, সাক্ষাৎকার যিনি দেন এবং যিনি নেন তাদের দু’জনেরই একটা যোগ্যতা থাকতে হয়। আমার কাছে প্রশ্নগুলো একটু অন্যরকম মনে হয়েছে। গতানুগতিক যেসব প্রশ্নের সম্মুখীন হতে হয় তা হয়নি।

অনেকেই সাহসী প্রশ্ন করার চেষ্টা করেন, কিন্তু সূক্ষ্মভাবেও সাহসী প্রশ্নের উত্তর বের করে আনা যায় তা অনেকেই হয়তো পারেন না।

শোয়েব সর্বনাম যখন আমার সঙ্গে প্রথম বসলো, দেখা গেলো আমার যা যা বলার ছিল তারচেয়ে আমি বেশিই বলেছি। এক গল্প থেকে আরেকগল্পে যেতে যেতে তার মনে হয়েছে প্রশ্নগুলো বইয়ের মতো হতে পারে।

আমিও আসলে এমন সব কথা বলেছি যা আমার কাছ থেকে কেউ বের করে নিতে পারেনি। অপ্রকাশিত অনেক কিছুই জানা যাবে বইটি থেকে।