তারাঝলমলে ‘আরটিভি স্টার অ্যাওয়ার্ড’

মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হলো ‘আরটিভি স্টার অ্যাওয়ার্ড ২০১৭’ প্রদান অনুষ্ঠান।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2017, 12:21 PM
Updated : 27 Dec 2017, 12:27 PM

সারা বছরের সেরা কাজের সম্মাননা প্রদানের এ অনুষ্ঠানের শুরুতেই ছিল রেড কার্পেটে তারকাদের সাক্ষাৎকার।

অন্যদিকে, মূলমঞ্চের অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আরটিভির প্রধান নির্বাহী সৈয়দ আশিক রহমান।

এসময় তিনি বলেন, “যাদের নিয়ে আমাদের আয়োজন, আমাদের তারকারা এবং এই অনুষ্ঠানে যারা আছেন সবার কাছে আমরা কৃতজ্ঞ। যারা আমাদের পৃষ্ঠপোষকতা করছেন তাদের কাছে কৃতজ্ঞতা।

সারাবছর যারা আমাদের সহযোগিতা করেন, ক্যাবল অপারেটর, শিল্পী, স্পন্সর সবাইকে আমাদের সঙ্গে, আরটিভির সঙ্গে থাকার জন্য আহ্বান জানাই।

এই অনুষ্ঠানের মধ্য দিয়ে আমরা শিল্পী-কলাকুশলীদের সম্মান জানাই। যারা এ বছর এই অ্যাওয়ার্ড পাচ্ছেন না তারা নিশ্চয় ভালো কাজের মধ্য দিয়ে আগামী বছর এই অ্যাওয়ার্ড পাবেন।”

শুভেচ্ছা জ্ঞাপন করে বক্তব্য রাখেন আরটিভির চেয়ারম্যান মোরশেদ আলম এমপি। তিনি বলেন, “অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে আরটিভি অনুষ্ঠান প্রচার করে আসছে। আমরা বিশ্বাস করি, সংস্কৃতি আমাদের জাতি-দেশকে তুলে ধরে। সংস্কৃতিকে এগিয়ে নিয়ে যায় আমাদের শিল্পীরা। শিল্পীদের সম্মান জানাতে এই অনুষ্ঠান আয়োজন করছে আরটিভি।”

এরপর নৃত্য পরিবেশন করেন নন্দিত নৃত্যশিল্পী, মডেল-অভিনেত্রী সাদিয়া ইসলাম মৌ ও নৃত্যলোক সাংস্কৃতিক কেন্দ্রের শিল্পীরা। এই নৃত্য পরিবেশনার কোরিওগ্রাফি করেছেন কবিরুল ইসলাম রতন।

এরপর ভাষা ও মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ক্যাটাগরিতে পদক তুলে দেয়া হয় সেরাদের হাতে। এবছর শ্রেষ্ঠ অভিনেতার স্বীকৃতি ও পুরস্কার পান আফরান নিশো, শ্রেষ্ঠ অভিনেত্রী তারিন জাহান।

আজীবন সম্মাননা পেয়েছেন বরেণ্য সংগীত পরিচালক আলম খান

প্রধান চরিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা হয়েছেন আল মামুন ও জিয়াউল হাসান কিসলু, এ ক্যাটাগরিতে শ্রেষ্ঠ অভিনেত্রী হয়েছেন ডলি জহুর।

নির্মাতা দম্পতি শ্রাবণী ফেরদৌস ও শুভ্র খান হয়েছেন এ ক্যাটাগরিতে শ্রেষ্ঠ পরিচালক, শ্রেষ্ঠ রচয়িতা হিসেবে পুরস্কার পেলেন অবশ্য শ্রাবণী ফেরদৌস একাই।

এবছর আজীবন সম্মাননা জানানো হয় বরেণ্য সঙ্গীত পরিচালক আলম খানকে। এ সময় আলম খানের বর্ণাঢ্য জীবন নিয়ে নির্মিত একটি তথ্যচিত্র দেখানো হয়।

পদক গ্রহণ করে আলম খান বলেন, “সাধারণত আজীবন সম্মাননা পদক আগে দেওয়া হয়। কিন্তু আজকে মুক্তিযুদ্ধ ক্যাটাগরির পদক আগে দেওয়া হয়েছে। এটা ভীষণ ভালো লেগেছে আমার। মানুষের জীবনে কিছু মুহূর্ত স্মরণীয় হয়ে থাকে। আজকের দিনটা আমার জন্য স্মরণীয় হয়ে থাকবে।”

দলীয় নৃত্যে অংশ নেন সজল, বিদ্যা সিনহা মিম।

এরপর দলীয় নৃত্যে মনোমুগ্ধকর পরিবেশনায় অংশ নেন এ প্রজন্মের জনপ্রিয় তারকা সজল, বিদ্যা সিনহা মিম ও ঈগল ড্যান্স গ্রুপ। তাদের নাচের কোরিওগ্রাফি করেছেন তানজিল।

দর্শকের করতালি শেষ হতে না হতেই নতুন পুরস্কারের ঘোষণা। এক ঘন্টার নাটক ও টেলিফিল্ম বিভাগে পদক তুলে দেওয়া হয়।

এ বছর শ্রেষ্ঠ অভিনেতার পদক পেয়েছেন মোশাররফ করিম ও সিয়াম, শ্রেষ্ঠ অভিনেত্রী- অপর্ণা ঘোষ।

প্রধান চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা নির্বাচিত হয়েছেন ফজলুর রহমান বাবু, শ্রেষ্ঠ অভিনেত্রী- রুনা খান, শ্রেষ্ঠ শিশুশিল্পী-আফরিন শিখা রাইসা।

গান পরিবেশন করেন আঁখি আলমগীর

শ্রেষ্ঠ নাটক রচয়িতা হয়েছেন তাবারক হোসেন ও মেজবাহ উদ্দিন সুমন। অন্যদিকে শ্রেষ্ঠ নির্মাতার পুরস্কার গ্রহণ করেছেন গোলাম সোহরাব দোদুল।

নাচের পর গান। তবে নাচ ছাড়া নয়। আঁখি আলমগীরের গানে তানজিলের কোরিওগ্রাফিতে ফের ঈগল ড্যান্স গ্রুপ। এ পরিবেশনা শেষ না হতেই মঞ্চে আসেন অভিনেত্রী ও নৃত্যশিল্পী নাদিয়া। কবিরুল ইসলাম রতনের কোরিওগ্রাফিতে নাদিয়ার পারফরমেন্সে মুগ্ধ দর্শকের করতালি যেন থামতেই চায়না।

সঙ্গীত বিভাগে আরটিভি স্টার অ্যাওয়ার্ড পদক পেলেন পপুলার চয়েজ বেস্ট সিঙ্গার ক্যাটাগরিতে ঝিলিক ও সাব্বির জামান। বেস্ট সিনিয়ার সিঙ্গার ক্যাটাগরিতে চম্পা বণিক ও মামুন জাহিদ। সেরা ব্যান্ড নির্বাচিত হয়েছে ডিফারেন্ট টাচ।

নৃত্য পরিবেশন করেন বড়পর্দার দুই অভিনয়শিল্পী আরিফিন শুভ ও নুসরাত ফারিয়া।

তারপরই মঞ্চে আসেন জনপ্রিয় জুটি আরিফিন শুভ ও নুসরাত ফারিয়া। তাদের সঙ্গে ছিল ঈগল ড্যান্স গ্রুপ। কোরিওগ্রাফি করেছেন তানজিল। নাচের পাশাপাশি গানও গেয়ে শোনান এ তারকাদ্বয়।

এরপর ধারাবাহিক নাটক বিভাগে পদক প্রদান করা হয়। এই ক্যাটাগরিতে কেন্দ্রীয় চরিত্রে শ্রেষ্ঠ অভিনয়শিল্পীর পুরস্কার পান চঞ্চল চৌধুরী, আনিসুর রহমান মিলন ও জাকিয়া বারী মম।

প্রধান চরিত্রে শ্রেষ্ঠ অভিনয়শিল্পীর পুরস্কার পান খাইরুল আলম সবুজ ও ওয়াহিদা মল্লিক জলি। শ্রেষ্ঠ শিশুশিল্পী হিসেবে পুরস্কার জেতেন শরিফুল। শ্রেষ্ঠ রচয়িতা ও নির্মাতা হিসেবে পুরস্কার পান সাগর জাহান।