মহম্মদ রফি: অন্তহীন সময়ের শিল্পী

কিংবদন্তি এই শিল্পী অর্ধশতকেরও বেশি সময় জুড়ে কেন সমান জনপ্রিয়? শিল্পীর ৯৩তম জন্মদিনে চলচ্চিত্রের গানে সেই অন্বেষণ

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2017, 03:48 PM
Updated : 24 Dec 2017, 04:04 PM

সংগীতকে কখনো সময়ের সীমায় বেঁধে রাখা যায় না, একথা খুব সত্যি মনে হয় মোহম্মদ রফির গান শুনলেই । ভজন, গজল, কাওয়ালী থেকে শুরু করে মিষ্টি প্রেমের গান সবধরণের সংগীতেই তার অসাধারণ প্রতিভার বিচ্ছুরণ এখনও গানগুলিকে সজীব করে রেখেছে ।

১. কেয়া হুয়া তেরা ওয়াদা

নাসির হুসেন নির্মিত ‘ইয়াদোঁ কি বরাত’ সিনেমায় এই গান প্রকাশের পর থেকে (১৯৭৩) এখনও তুমুল জনপ্রিয় ।এই সংগীতের জন্যই শ্রেষ্ঠ প্লেব্যাক শিল্পী হিসেবে মো. রফি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান ।

সংগীত সমালোচকদের মতে এই গানটিতে মো.রফির দরদী গায়কী প্রেমের আর্তিকে যেভাবে প্রকাশ করেছে, খুব কম গায়কই এটা করতে সক্ষম ।

২. ইয়ে দুনিয়া, ইয়ে মেহফিল

১৯৭০-এ মুক্তি পাওয়া চেতন আনন্দ-এর ‘হীরা রাঞ্ঝা’ সিনেমার এই গান, মো. রফির অন্যতম সেরা গান হিসেবে বিবেচিত হয় । কাইফি আজমির লেখা এবং মদন মোহনের সুরারোপিত এই গানটিতে রাজকুমারের অভিনয় মনে রাখার মতো ।

৩. ইয়ে চাঁদ সা রোশান চেহরা

শাম্মী কাপুর আর মো. রফি যেন এক অনবদ্য জুড়ি, শাম্মী কাপুরের লিপে অসংখ্য জনপ্রিয় গান উপহার দিয়েছেন ‘রফি সাব’ ।

শক্তি সামন্ত নির্মিত ‘কাশ্মীর কি কলি’(১৯৬৪) চলচ্চিত্রের এই গানটি শাম্মী কাপুর এবং মো. রফি জুটির অত্যন্ত জনপ্রিয় একটি গান। কাশ্মীরের ডাল লেকের শিকারাতে গাওয়া এই গানের সুন্দর দৃশ্যে শাম্মী কাপুর আর শর্মিলা ঠাকুরের অভিনয় চলচ্চিত্রটিকে এখনও স্মরণীয় করে রেখেছে ।

 

৪. তেরি বিন্দিয়া রে

লতা মুঙ্গেশকর আর মো. রফির যুগলকন্ঠের এই রোমান্টিক গান ‘অভিমান’ (১৯৭৩)সিনেমাটিকেই করে তুলেছিল দারুন জনপ্রিয় । হৃষিকেশ মুখার্জী নির্মিত এই সিনেমার জন্যই শ্রেষ্ঠ সংগীত পরিচালক হিসেবে শচীনদেব বর্মণ পেয়েছিলেন ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড । চলচ্চিত্রে অমিতাভ-জয়ার অভিনয় দর্শকমাৎ করেছিল ।

 

৫. গুলাবি আঁখে যো তেরি

এই গানে মো. রফি তার অসাধারণ সংগীত প্রতিভার স্বাক্ষর রেখেছেন, তিনি যে সব ধরণের গানেই সমান জনপ্রিয়, রাজেশ খান্না অভিনীত ‘দ্য ট্রেন’(১৯৭০) চলচ্চিত্রের এই গানটি তার একটি উৎকৃষ্ট উদাহরণ ।