সুন্দর-অসুন্দরের অন্তহীনযাত্রা ‘কল্প নগর’

মঞ্চে আসছে নাট্যদল ঢাকা মঞ্চের ২০তম প্রযোজনা ‘কল্প নগর’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2017, 12:13 PM
Updated : 24 Dec 2017, 12:13 PM

আগামী ৩০ ডিসেম্বর ঢাকা মঞ্চের ২০তম প্রযোজনা ‘কল্প নগর’ নাটকটি বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হতে যাচ্ছে। নাটকটির রচয়িতা ও নির্দেশক একেএম আহসান কবীর।

নাটকের প্রেক্ষাপট সম্পর্কে নির্দেশক বললেন, “সঙ্গতি ও অসঙ্গতির দোলাচলে আমাদের অন্তর সত্তা ও বর্হিসত্তা সৃষ্টিলগ্ন থেকেই কাজ করছে। আমাদের চারপাশে মানব-সৃষ্ট ঘটনা আর মানব মনের চিন্তা-চেতনা বিশ্লেষণ করলেও এর প্রমাণ মেলে।

মনে মনে আমরা যতই ন্যায়-নীতি আর সত্যের জাল বুনি না কেন, স্বার্থের উর্ধ্বে থেকে আমাদের বেশির ভাগের পক্ষেই সত্য প্রতিষ্ঠা সম্ভব হয় না।

ধ্বংসের শক্তি আমাদেরকে প্রতি মুহূর্তে প্রভাবিত করছে, তাই অশুভ প্রতিযোগিতায় আমরা জড়িয়ে পড়ছি নিজেরই অজান্তে।

অন্যের গ্রাস কেড়ে নিয়ে আমরা বীর বনে যাচ্ছি, সাধু না হয়েও সাধুতার মুখোশ পরে ভান করছি-এই জগৎ সংসারে।”

তিনি আরও বলেন, “আমরা নিজ নিজ অবস্থান থেকে সঠিকভাবে কতটুকু দায়িত্ব পালন করছি, মঙ্গলের পথে জীবন অতিবাহিত করছি- এটা বলা খুব দুষ্কর ও কষ্টসাধ্য বিষয়। তারপরও আমাদের অন্তহীন যাত্রায় সুন্দর-অসুন্দর, আলো-আঁধারপূর্ণ এমনি কিছু খণ্ড ঘটনা নিয়ে মঞ্চে হাজির হয়েছে ‘কল্প নগর’।”

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন, উদয়ন বিকাশ বড়ুয়া, মোজাম্মেল হক চৌধুরী, জাহিদ হোসেন লিটন, আহসান কবীর, তুতিয়া ইয়াসমিন পাপিয়া, মোঃ জাহাঙ্গীর কবির, মাসুদ হোসেন, হুমায়ুন কাবেরী, আমিমুল এহসান তুষার, শহিদুল ইসলাম সোহেল ও সঞ্চারী। মঞ্চ ব্যবস্থাপনায় ছিলেন মোঃ আমিনুল ইসলাম।