মুক্তালয় নাট্যাঙ্গনের ২১ বছর পূর্তি উদযপান

প্রতিষ্ঠার ২২ বছরে পদার্পণ করলো নাট্যসংগঠন ‘মুক্তালয় নাট্যাঙ্গন’। ১৯৯৬ সালের ১ ডিসেম্বর যাত্রা শুরু করে পরের বছরই নিজেদের প্রথম প্রযোজনা ‘ফাঁদ’ নিয়ে মঞ্চে যাত্রা শুরু করে দলটি।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2017, 02:34 PM
Updated : 20 Dec 2017, 02:34 PM

২১ বছরে নিজেদের নয়টি প্রযোজনা নিয়ে মঞ্চে হাজির হয় তারা। এ পর্যন্ত নাটকগুলোর দেড়শ’ মঞ্চায়ন অনুষ্ঠিত হয়েছে।

মঞ্চনাটকে নিজেদের উপস্থিতি জানান দিতে, আগামী ২৩ ডিসেম্বর শিল্পকলা একাডেমিতে বিশেষ অনুষ্ঠানের উদ্যোগ নিয়েছে সংগঠনটি।

এদিন, বিকেল সাড়ে ৩ টায় শিল্পকলা একডেমি চত্বরে বর্ণাঢ্য র‌্যালী এবং সন্ধ্যা ৬ টায় এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে প্রীতি আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে তারা। সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে তাদের সিরিও কমেডি নাটক ‘এ যুগের আলাদিন’।

শুধু তাই নয়, ২০ বছর পূর্তি উপলক্ষে মুক্তালয় নাট্যাঙ্গন সম্মাননা পদক ও উপহার-২০১৭ ঘোষণা করেছে মুক্তালয় নাট্যাঙ্গন।

এ বছর এই সম্মাননা প্রদান করা হবে মঞ্চ, টেলিভিশন, বেতার, চলচ্চিত্রের বিশিষ্ট অভিনয় শিল্পী রীনা রহমানকে।

এ ছাড়া মুক্তালয় নাট্যাঙ্গনের দুইজন নাট্যকর্মীকে মুক্তালয় নাট্যাঙ্গন কর্মী সম্মাননা প্রদান করা হবে।

এ প্রসঙ্গে দলপ্রধান আমিনুল হক আমীন গ্লিটজকে বলেন, “আমাদের পথ চলার ২১ বছর পেরুলো। কিন্তু আমরা ২০ বছর পূর্তিকে সামনে রেখেই অনুষ্ঠানটি করছি। এখন থেকে প্রতিবছর দেশের নিবেদিত প্রাণ অভিনয় শিল্পী অথচ আর্থিকভাবে অসচ্ছল এমন একজনকে এ পদক ও উপহার হিসেবে নগদ অর্থ প্রদান করবে মুক্তালয় নাট্যাঙ্গন।”

মুক্তালয় নাট্যাঙ্গনের উল্লেখযোগ্য নাটকগুলো হলো- আমিনুল হক আমীন রচিত ও নির্দেশিত হাসির নাটক ‘ফাঁদ’, মুক্তিযুদ্ধ ভিত্তিক নাটক ‘রক্তঝরা দিনগুলি’, সমাজ সচেতন মূলক নাটক ‘আর কলঙ্ক নয়’, শিশুতোষ নাটক ‘ইসকুলে ভর্তি হই এখনি’ এবং মুক্তিযুদ্ধের চেতনাসমৃদ্ধ পথ-নাটক ‘ঘুন’। আমিনুল হক আমীন নির্দেশিত, অর্পণ মিত্র রচিত নাটক ‘আকালের কাব্য’ এবং শেখ আলাউদ্দিন রচিত ও আমিনুল হক আমীন নির্দেশিত সিরিও কমেডি নাটক ‘এ যুগের আলাদিন’।