চ্যানেল আই প্রাঙ্গণে বিজয় মেলা ’১৭ অনুষ্ঠিত

মহান বিজয় দিবস উপলক্ষে ১৬ ডিসেম্বর শনিবার রাজধানীর তেজগাঁও-এর চ্যানেল আই ভবন চত্বরে অনুষ্ঠিত হলো বিজয় মেলা।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2017, 01:00 PM
Updated : 16 Dec 2017, 01:34 PM

মেলা প্রাঙ্গণ ছিল লাল সবুজে বর্ণিল মঞ্চ, তোরণ ও ফেস্টুনে সুসজ্জিত। ছিল ৭ বীরশ্রেষ্ঠ’র নামে ৭টি স্মারক স্তম্ভ এবং ১১ সেক্টরের স্মরণে ১১টি নির্দিষ্ট স্থান।

মেলার স্টলগুলোতে ছিলো মুক্তিযুদ্ধের ঐতিহাসিক দলিল-দস্তাবেজ, মুক্তিযুদ্ধের গ্রন্থ, আলোকচিত্র, চলচ্চিত্র, ডায়েরি প্রদর্শনী ছাড়াও গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ক্ষুদ্র ও কুটিরশিল্পের সামগ্রী।

দেশের বরেণ্য চিত্রশিল্পীদের মুক্তিযুদ্ধবিষয়ক চিত্রাঙ্কনের পাশাপাশি ছবি এঁকেছে ক্ষুদে শিল্পীরাও।

মেলা মঞ্চ থেকে পরিবেশিত হয় একাত্তরের প্রেরণাদায়ী গণসঙ্গীত, দেশাত্মবোধক নৃত্য ও আবৃত্তি। ছিল মুক্তিযোদ্ধাদের স্মৃতিচারণ পর্ব।

মেলায় দেখানো হয় ৭ই মার্চে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের ৫ম সংস্করণ। মুক্তিযুদ্ধকালীন সময়ের স্মৃতিচারণ, আবৃত্তি ছাড়াও মেলায় সঙ্গীত পরিবেশন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধারা, খ্যাতিমান সঙ্গীতশিল্পী ফকীর আলমগীর, তপন মাহমুদ, তপন চৌধুরী, সাদী মহম্মদ, নীলু বিল্লাহ-সহ চ্যানেল আই সেরাকণ্ঠ, ক্ষুদে গানরাজ ও বাংলার গানের শিল্পীরা।

মেলায় সেক্টর কমান্ডার ও উপাধিপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের নিয়ে ছিল মেজর কামরুল ইসলাম ভূঁইয়ার সঞ্চালনায় একটি বিশেষ পর্ব।

এর আগে সকাল ১১টায় মেলার উদ্বোধনী পর্বে টেলিভিশন চ্যানেলটির উর্ধ্বতন কর্তাব্যক্তিরা ছাড়াও উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা, সুশীল সমাজের প্রতিনিধি, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, গণমাধ্যম সম্পাদকসহ দেশের বিশিষ্ট ব্যক্তিবর্গ।

মেলা উপস্থাপনা করেন অপু মাহফুজ, মৌসুমী বড়ুয়া সাফি। পরিচালনা করেন আমীরুল ইসলাম ও শহিদুল আলম সাচ্চু। মেলাটি সরাসরি সম্প্রচার করে চ্যানেল আই।