রনির নিষেধাজ্ঞা প্রত্যাহার

তরুণ নির্মাতা শামীম আহমেদ রনির উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2017, 02:27 PM
Updated : 15 Dec 2017, 02:27 PM

প্রত্যাহার আদেশটি পহেলা জানুয়ারি সমিতির বার্ষিক সাধারণ সভায় অনুমোদন করা হবে বলে গ্লিটজকে নিশ্চিত করেছেন পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার।

চলতি বছরের এপ্রিলে চিত্রনায়ক ফারুককে নিয়ে ‘কটূক্তি’ করায় শাকিব খানকে নিষিদ্ধ করে চলচ্চিত্র পরিচালক সমিতি।

সমিতির নিষেধাজ্ঞা অমান্য করে শাকিবকে নিয়ে ‘রংবাজ’ সিনেমার শুটিং করায় ও বিদেশি শিল্পীদের ব্যবহারের ক্ষেত্রে সরকারি নিয়মনীতির বরখেলাপ করায় রনির উপরও নিষেধাজ্ঞা জারি করে পরিচালক সমিতি।

পরে ক্ষমা চেয়ে শাকিব খান পার পেলেও মুক্তি মেলেনি রনির। ঘটনার প্রায় মাস ছয়েক পর অবশেষে নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেলেন ‘বসগিরি’ চলচ্চিত্রের এ নির্মাতা।

শুক্রবার সন্ধ্যায় মুশফিকুর রহমান গুলজার গ্লিটজকে বলেন, “রনির উপরে যে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল সেটা আমরা প্রত্যাহার করে নিয়েছি। ও তরুণ নির্মাতা। বাংলা চলচ্চিত্র হয়ত আরো অনেক কিছুই পাবে তার কাছ থেকে। এজন্যই আমাদের এ সিদ্ধান্ত।”

তিনি আরো বলেন, “সমিতির নিয়ম-কানুন সবাইকেই মেনে চলা উচিত। নিয়ম ভাঙলে বিশৃঙ্খলা তৈরি হয়। আমরা সবাই এখানে এসেছি সিনেমা বানাতে, বিশৃঙ্খলা করতে নয়। পারস্পরিক সখ্যতার মধ্য দিয়ে আমাদের এগিয়ে যাওয়া উচিত।”

এ ব্যপারে নির্মাতা শামীম আহমেদ রনির সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে তার নাম্বারটি বন্ধ পাওয়া গেছে।

নানা ঘটনার জন্ম দেওয়া ‘রংবাজ’ সিনেমা থেকে শামীম আহমেদ রনিকে সরিয়ে ছবির বাকি অংশ পরিচালক আব্দুল মান্নানকে দিয়ে নির্মাণ শেষ করিয়ে মুক্তি দেয় প্রযোজনার প্রতিষ্ঠান রুপরং ফিল্ম লিমিটেড।

এতে শাকিবের বিপরীতে অভিনয় করেছিলেন বুবলি।