তারকাদের প্রিয় মুক্তিযুদ্ধের চলচ্চিত্র

রণাঙ্গন থেকে বীর মুক্তিযোদ্ধাদের বীরত্বগাথা তুলে আনা হয়েছে সেলুলয়েডের পর্দায়। ‘ওরা ১১জন’সহ বেশকিছু চলচ্চিত্রের মধ্য দিয়েই তরুণ প্রজন্মের কাছে পৌঁছে যাচ্ছে মুক্তিযুদ্ধের ইতিহাস। তেমনই কিছু মুক্তিযুদ্ধভিত্তিক প্রিয় চলচ্চিত্র নিয়ে বলেছেন শোবিজ তারকারা।

সাইমুম সাদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2017, 11:24 AM
Updated : 15 Dec 2017, 11:50 AM

ফেরদৌস

গুণী নির্মাতা চাষী নজরুল ইসলামের বিখ্যাত চলচ্চিত্র ‘ওরা ১১জন’ দেখেছেন একদম ছোটবেলায়। নিজের চোখে মুক্তিযুদ্ধ না দেখলেও পর্দার মুক্তিযুদ্ধ মনে দাগ কেটে যায় তার। মুক্তিযুদ্ধ নিয়ে তার চোখে পরিপূর্ণ চলচ্চিত্র এটি। কিন্তু তারপর আর তেমন কোনো চলচ্চিত্রে মুক্তিযুদ্ধ পরবর্তী বিধ্বস্ত বাংলাদেশকে খুঁজে পাননি বলে জানালেন তিনি।

চঞ্চল চৌধুরী

নির্মাতা নাসিরউদ্দীন ইউসুফের ‘গেরিলা’ চলচ্চিত্রকেই নিজের প্রিয় সিনেমা বলছেন তিনি। তার মতে, ‘ওরা ১১জন’সহ স্বাধীনতার পরপর মুক্তিযুদ্ধ নিয়ে যে ছবিগুলো হয়েছিল সেখানে তখনকার ঢাকা শহরটা উঠে এসেছিল।

কিন্তু এই সময়ে মুক্তিযুদ্ধকে ফ্রেমবন্দি করাটা বেশ কঠিন। সে হিসেবে ‘গেরিলা’র অ্যারেঞ্জমেন্টটা ভালো লেগেছে বলে জানান তিনি। সঙ্গে অভিনয়শিল্পীদের অভিনয়ও মুগ্ধ করেছে চঞ্চলকে। প্রিয় চলচ্চিত্রের তালিকায় ‘ওরা ১১জন’ চলচ্চিত্রটিও রয়েছে বলে জানান তিনি।

নিপুণ

শাহ আলম কিরণের পরিচালনায় নিজের অভিনীত ‘একাত্তরের মা জননী’কেই নিজের দেখা প্রিয় চলচ্চিত্র মানছেন এ অভিনয়শিল্পী। তার মতে, মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্রে প্রযোজকরা টাকা লগ্নি করতে চান না। একে ইন্ডাস্ট্রির জন্য চ্যালেঞ্জ হিসেবেই দেখছেন এ অভিনেত্রী।

শবনম ফারিয়া

তৌকীর আহমেদের ‘জয়যাত্রা’ চলচ্চিত্রটি তালিকার প্রথমে রাখলেন তরুণ প্রজন্মের এ অভিনেত্রী। তার বাবা মীর আবদুল্লাহ একজন বীর মুক্তিযোদ্ধা। বাবার মুখে মুক্তিযুদ্ধের গল্প শুনেই বেড়ে ওঠা তার। বাবার শোনানো গল্পের সঙ্গে ‘জয়যাত্রা’ চলচ্চিত্রের বেশ মিল আছেন বলে জানান ফারিয়া। ফারিয়া বলেন, “পরের প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাসটা তুলে ধরতে আরো বেশি মুক্তিযুদ্ধের চলচ্চিত্র বানানো উচিত।”

মেহজাবিন চৌধুরী

চঞ্চল চৌধুরীর মতো মেহজাবিন চৌধুরীরও প্রিয় চলচ্চিত্র ‘গেরিলা’। চেনা গল্পের দারুণ উপস্থাপনা মুগ্ধ করেছেন তাকে। বড়দের কাছে শোনা মুক্তিযু্দ্ধের গল্পগুলোর সঙ্গে ‘গেরিলা’র গল্পের অনেকটা মিল পেয়েছেন তিনি। সেকারণে চলচ্চিত্রটি তাকে বেশি টেনেছে বলে জানালেন এ অভিনেত্রী।