বিজয় দিবসে প্রেক্ষাগৃহে বিনামূল্যে মুক্তিযুদ্ধের চার ছবি

বিজয়দিবসে সারাদেশের প্রেক্ষাগৃহে প্রদর্শিত হবে মুক্তিযুদ্ধভিত্তিক চারটি চলচ্চিত্র।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2017, 04:22 PM
Updated : 12 Dec 2017, 04:22 PM

মহান বিজয় দিবস উপলক্ষে সারাদেশে বিনামূল্যে প্রদর্শিত হবে মুক্তিযুদ্ধের চার ছবি। তথ্যমন্ত্রণালয়ের এক বৈঠকে সম্প্রতি এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

২৬ নভেম্বর তথ্যমন্ত্রণালয়ের উপসচিব পরিমল সরকার স্বাক্ষরিত একটি চিঠিতে সম্প্রতি দেশের চলচ্চিত্র প্রদর্শকদের এ নির্দেশনা দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়, মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে আগামী ১৬ ডিসেম্বর ঢাকাসহ সারাদেশে ৪টি চলচ্চিত্র বিনামূল্যে ছাত্রছাত্রী ও সাধারণ মানুষের মধ্যে প্রদর্শনের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

চলচ্চিত্রগুলো হলো- চাষী নজরুল ইসলাম পরিচালিত ‘ওরা ১১ জন’, হুমায়ূন আহমেদ পরিচালিত ‘আগুনের পরশমণি’, নাসির উদ্দিন ইউসুফ পরিচালিত ‘গেরিলা’ ও তৌকীর আহমেদ পরিচালিত ‘জয়যাত্রা’।

প্রসঙ্গত, ১৯৭১ এ মহান স্বাধীনতা যুদ্ধের পটভূমিতে নির্মিত প্রথম চলচ্চিত্র ‘ওরা ১১ জন’।

১৯৭১ সালের ৭ মার্চ রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে স্বাধীনতার ডাক দেন, এই ছবির গল্পে সেই ঐতিহাসিক ভাষণের কিছু অংশ দেখানো হয়েছে।

ছবিটি পরিচালনা করেছেন বিখ্যাত পরিচালক চাষী নজরুল ইসলাম। এ ছবিতে কয়েকজন মুক্তিযোদ্ধা অভিনয় করেছিলেন, তাঁদের মধ্যে অন্যতম ছিলেন খসরু, মুরাদ, হেলাল ও নান্টু।

এছাড়াও ছবির অন্যান্য প্রধান চরিত্রে অভিনয় করেছেন রাজ্জাক, শাবানা, নূতন, হাসান ইমাম, আলতাফ, মুরাদ, নান্টু,বেবী, আবু, খলিলউল্লাহ খান সহ আরও অনেকে।

‘আগুনের পরশমণি’ চলচ্চিত্রটি মুক্তি পায় ১৯৯৪ সালে। মুক্তিযুদ্ধ যুদ্ধভিত্তিক এই চলচ্চিত্রটি নিজের লেখা উপন্যাস অবলম্বনে নির্মাণ করেন হুমায়ূন আহমেদ। এটিই তাঁর পরিচালিত প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র।

এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, বিপাশা হায়াত, আসাদুজ্জামান নূর, আবুল হায়াত, ডলি জহুর সহ আরো অনেকে।

বাংলাদেশ সরকারের অনুদানপ্রাপ্ত ‘আগুনের পরশমণি’ শ্রেষ্ঠ চলচ্চিত্রসহ আটটি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করে।

২০১১ সালে মুক্তি পায় নাসির উদ্দিন ইউসুফ পরিচালিত ‘গেরিলা’ চলচ্চিত্রটি।  সৈয়দ শামসুল হকের ‘নিষিদ্ধ লোবান' উপন্যাস অবলম্বনে মুক্তিযুদ্ধের পটভূমিতে নির্মাণ করা হয়েছে চলচ্চিত্রটি৷ এর চিত্রনাট্য করেছেন যৌথভাবে নাসির উদ্দীন ইউসুফ ও এবাদুর রহমান।

‘গেরিলা’ ছবিতে অভিনয় করেছেন সহস্রাধিক শিল্পী। প্রধান চরিত্রে অভিনয় করেছেন, জয়া আহসান, ফেরদৌস, এটিএম শামসুজ্জামান, রাইসুল ইসলাম আসাদ, পীযুষ বন্দ্যোপাধ্যায়, শতাব্দী ওয়াদুদ, শম্পা রেজা, গাজী রাকায়েত প্রমুখ।

১৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০১১-এ নেটপ্যাক পুরস্কার জেতে ‘গেরিলা’।

২০০৪ সালে মুক্তি পায় তৌকীর আহমেদ পরিচালিত মুক্তিযুদ্ধভিত্তিক ‘জয়যাত্রা’ চলচ্চিত্রটি। আমজাদ হোসেনের কাহিনি অবলম্বনে এর সংলাপ, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন তৌকীর আহমেদ। এটি তার পরিচালিত প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র।

ছবিটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বিপাশা হায়াত, আজিজুল হাকিম, মাহফুজ আহমেদ, হুমায়ুন ফরীদি, তারিক আনাম খান, আবুল হায়াত, মেহবুবা মাহনূর চাঁদনী।

চলচ্চিত্রটির জন্য ২৯তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ পরিচালক ও শ্রেষ্ঠ চিত্রনাট্যকারের পুরস্কার লাভ করেন তৌকীর। এছাড়া ছবিটি শ্রেষ্ঠ কাহিনিকার, শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক, শ্রেষ্ঠ পার্শ্বচরিত্রে অভিনেত্রী ও শ্রেষ্ঠ চিত্রগ্রাহক বিভাগেও পুরস্কার লাভ করে।