শিল্পকলায় ‘নদ্দিউ নতিম’-এর ৩৬তম মঞ্চায়ন

আগামী ১২ ডিসেম্বর মঙ্গলবার সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে প্রদর্শিত হবে ম্যাড থেটারের এ সময়ের আলোচিত প্রযোজনা ‘নদ্দিউ নতিম’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2017, 01:12 PM
Updated : 10 Dec 2017, 01:12 PM

কিংবদন্তি কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ‘কে কথা কয়’ উপন্যাস অবলম্বনে নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন আসাদুল ইসলাম। অভিনয়ে আসাদুল ইসলাম, সোনিয়া হাসান ও আর্য মেঘদূত।

নাটকটি প্রসঙ্গে রচয়িতা ও নির্দেশক আসাদুল ইসলাম গ্লিটজকে বলেন, ''বাংলাদেশের মূলধারার নাটকে ‘নদ্দিউ নতিম’ই প্রথম নাটক যেখানে একজন শিশু কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছে।

বর্তমান সময়ে একজন মানুষ অন্য একজনকে হত্যার জন্য আত্মাহুতি দিচ্ছে। এই নাটকে দেখা যায় একজন মানসিক প্রতিবন্ধী শিশুকে বাঁচাতে একজন কবির নির্বিকার আত্মাহুতি। অন্যকে হত্যা করতে নয় বরং বাঁচাতেই আরেক মানুষের জীবন উৎসর্গ, যা এই সময়ের জন্য এক অনন্য আদর্শ হিসাবে পরিগণিত। এই নাটকে একটি কাল্পনিক পরিবারের কাহিনি মঞ্চস্থ হয় যা একটি বাস্তব পরিবারের সদস্যরা অভিনয়ের মাধ্যমে দর্শকের সামনে ফুটিয়ে তোলে।''

নাটকটির সহযোগী নির্দেশক আনিসুল হক বরুণ, সেট ও লাইট ডিজাইন ফয়েজ জহির, পোশাক সোনিয়া হাসান, আবহসংগীত আর্য মেঘদূত, আলোক নিয়ন্ত্রণে গর্গ আমিন, আরিফ আহমেদ ও আবহসংগীত নিয়ন্ত্রণে রয়েছেন সোহেল খান।