২৭ বছর পর এফডিসিতে ‘তারকা সন্ধান’ প্রতিযোগিতা

নতুন নায়ক-নায়িকা খুঁজে বের করতে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন ‘এফডিসি’তে শুরু হতে যাচ্ছে এক প্রতিযোগিতা।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2017, 03:50 PM
Updated : 9 Dec 2017, 03:50 PM

এ মাসেই আয়োজনটি হচ্ছে বলে গ্লিটজকে নিশ্চিত করে চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার বলেন, ''প্রতিযোগিতাটি মূলত শুরু হয়েছিল ১৯৮৪ সালে। এরপর ১৯৯০ সাল পর্যন্ত এ আয়োজনটি চালু রেখেছিলেন এফডিসি কতৃপক্ষ। কিন্তু যে কোন কারণে দীর্ঘ ২৭ বছর এ প্রতিযোগিতা বন্ধ ছিল। আমরা পরিচালক সমিতির উদ্যগে আবার এটা শুরু করতে যাচ্ছি। স্পন্সরদের সাথে কথা চলছে। সবকিছু ঠিকঠাক থাকলে এ জানুয়ারির প্রথম সপ্তাহেই শুরু হচ্ছে প্রতিযোগিতাটি''।

গুলজার আরও বলেন, ''এফডিসির এই আয়োজনের মধ্য দিয়েই কিন্তু ঢাকাই সিনেমায় আগমন হয়েছে দিতি, সোহেল চৌধুরী, মিশা সওদাগর, মান্না, অমিত হাসানদের মত তারকাদের। এটা এবার থেকে নিয়মিত করার চেষ্টা করব।''

এফডিসির সার্বিক সহযোগিতায় ও পরিচালক সমিতির উদ্যগে আয়োজিত এ প্রতিযোগিতাটির আহ্বায়ক করা হয়েছে চিত্রপরিচালক সমিতির সহ-সভাপতি মনতাজুর রহমান আকবরকে। 

শনিবার বিকেলে তিনি গ্লিটজকে বলেন, আসলে দীর্ঘ ২৭ বছর এ আয়োজন বন্ধ ছিল দেখেই অবাক হয়েছি। এরপর নিজেদের মধ্যে আলাপ আলোচনা করে ঠিক করেছি এটা করবো। এই ধরণের প্রতিযোগিতা আমাদের তারকা সঙ্কটের মুখোমুখি হতে দেবে না। তাই আমরা এটা প্রতি বছরেই করার চেষ্টা করবো''।

তিনি আরও জানান, ১৩ ডিসেম্বর  পরিচালক সমিতির সাথে এফডিসি কর্তৃপক্ষ ও তথ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের একটা মিটিং হবে। সেই মিটিং শেষে অংশগ্রহণ ও যাবতীয় নিয়মাবলী সম্পর্কে জানানো হবে।

এ বিষয়ে জানার জন্য গ্লিটজ থেকে ফোন করা হয় এফডিসির ব্যবস্থাপনা পরিচালক আমীর হোসেনের সাথে। তিনি গ্লিটজকে জানান, ''এ ধরণের আয়োজন হওয়া দরকার। আমাকে গুলজার ভাই একদিন মৌখিকভাবে জানিয়েছিলেন ব্যাপারটা। আমি তখন সাধুবাদ জানিয়েছিলাম''। 

দীর্ঘ ২৭ বছর এফডিসি এই আয়োজন বন্ধ রেখেছিলো- এ দায় কার? আমীর হোসেন বলেন, ''আমি তো মাত্রই দায়িত্ব নিলাম। এর আগে যারা দায়িত্বে ছিলেন তারাই বলতে পারবেন কেন এমন আয়োজন করতে পারেন নি''।