ঢাবি নাট্য সংসদের প্রথম প্রযোজনা ‘কাক চরিত্র’

৯ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের টি এস সি মিলনায়তনে সন্ধ্যা ৭ টায় নাট্য সংসদ মঞ্চায়ন করতে যাচ্ছে তাদের প্রথম প্রযোজনা মনোজ মিত্রের নাটক ‘কাক চরিত্র’ ।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2017, 12:17 PM
Updated : 8 Dec 2017, 12:17 PM

‘মঞ্চ হোক মুক্তির পথ’ এই মূলমন্ত্রকে সামনে নিয়ে ২০১৬ সালের ১ ডিসেম্বর প্রতিষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদ । ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের নাটক চর্চার একমাত্র প্ল্যাটফর্ম এই সংগঠন।

এক বছরের মাথায়, আগামী ৯ ডিসেম্বর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টি এস সি মিলনায়তনে, সন্ধ্যা ৭ টায়, নাট্য সংসদ মঞ্চায়ন করতে যাচ্ছে তাদের প্রথম প্রযোজনা ‘কাক চরিত্র’। মনোজ মিত্রের রচনায় ‘কাক চরিত্র’ নির্দেশনা দিয়েছেন শুভ্রা গোস্বামী।

ঢাবি নাট্য সংসদের সভাপতি মো. সানোয়ারুল হক বললেন, “ ‘কাকচরিত্র’ নাটকটিকে মনোজ মিত্রের একটি স্যাটায়ার হিসেবে আমরা উপস্থাপন করতে পারি।

এই নাটকে আমরা বোঝাতে চেয়েছি কীভাবে আমাদের সমাজের আনাচে কানাচে মুখোশধারী ভণ্ডরা আমাদের সামনে তাদের হীন স্বার্থ চরিতার্থ করতে সদা ব্যস্ত থাকে।”

তিনি আরও বলেন, “কাক আমাদের পক্ষীকূলের মধ্যে সবচেয়ে অবহেলিত। এই কাককে প্রতীকী রূপে উপস্থাপনের মাধ্যমে আমরা দেখাতে চেয়েছি আধুনিকতার জাঁতাকলে পিষ্ট এক প্রোলেতারিয়েত হিসেবে।

যে শুধু দেখে কিন্তু যার বলার কোনো স্বাধীনতা নাই। বরং এই কাক আমাদের সামনে মূর্তমান হয় আমাদের তৃতীয় চক্ষু হিসেবে।”

শুধু নাটক দেখা কিংবা কর্মশালা আয়োজন বা নাট্যোৎসবে সীমাবদ্ধ না থেকে নিয়মিত প্রযোজনা নিয়ে হাজির হতে চায় নাট্য সংসদ।

সংগঠনটির সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সবুজ বলেন, “মঞ্চ হোক মুক্তির পথ নাট্য সংসদের মূলমন্ত্র। আমরাও আমাদের প্রযোজনার দ্বারা দর্শক মনে তাড়না সৃষ্টি করে তাদের মুক্তির পথ দেখাতে চেয়েছি।”

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, কাজী সুজন মিয়া, মনিরুজ্জামান মুন্না, নেওয়াজ শরীফুল্লাহ ও আব্দুল বাসেত।

নাটক প্রদর্শনীর টিকেট টি এস সি মিলনায়তনের প্রবেশমুখে পাওয়া যাবে।