যৌন হয়রানি নিয়ে বলার মতো ১০০টি ঘটনা আছে: নাটালি

হলিউড প্রযোজক হার্ভি ওয়াইনস্টিনের ‘যৌন কেলেঙ্কারি’র ঘটনার পর এ নিয়ে সরব হয়েছে গোটা হলিউড পাড়া। এবারে যৌন হয়রানির অভিজ্ঞতা নিয়ে মুখখুললেন ‘ব্ল্যাক সোয়ান’ অভিনেত্রী নাটালি পোর্টম্যান।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2017, 01:15 PM
Updated : 4 Dec 2017, 01:24 PM

হলিউডের অন্যতম যৌনাবেদনময়ী অভিনেত্রী হিসেবে সুপরিচিত নাটালি পোর্টম্যান। ১৯৯৪ সালে ‘লিঁও: দ্য প্রফেশনাল’ সিনেমার মাধ্যমে অভিনয় জগতে প্রবেশকরেন নাটালি। ‘বিউটিফুল গার্ল’, ‘ক্লোজার’, ‘নো স্ট্রিং অ্যাটাচড’, ‘ব্রাদারস’সহ একাধিক সিনেমায় অভিনয় করে সুনাম কুড়িয়েছেন তিনি।

২০১০ সালের সাড়াজাগানা সাইকো-থ্রিলার ‘ব্ল্যাক সোয়ান’-এর জন্য জেতেন অস্কার পুরস্কার।

সম্প্রতি ৩৬ বছর বয়সী এ ইসরায়েলি বংশোদ্ভূত মার্কিন অভিনেত্রী সাংবাদিকদের জানান দীর্ঘ ক্যারিয়ারে যৌন হয়রানির বিচিত্র অভিজ্ঞতার কথা।

মিরর পত্রিকা’কে দেওয়া সাক্ষাতকারে নাটালি বলেন, “হলিউডে অসংখ্যবার যৌন হয়রানির মুখে পড়েছি। বিশেষ করে অভিনেত্রী জীবনের প্রথম সময়গুলোতে। এনিয়ে বলার মতো প্রায় ১০০টি ঘটনা আছে। এতদিন এ বিষয়গুলো নিয়ে সবাই চুপ থাকতো। এখন সবাই এর বিরুদ্ধে মুখ খুলছেন, সোচ্চার হচ্ছেন এটা খুবইআশার কথা।”

ব্যক্তিগত একটি অভিজ্ঞতার কথা জানিয়ে তিনি বলেন, “একবার এক হলিউড প্রযোজকের সঙ্গে তার ব্যক্তিগত বিমানে চড়তে হয়েছিল। বিমানে ছিল মাত্র একটিবিছানা। পুরো বিমানে কেবল মাত্র আমারা দুজনই ছিলাম।

এত বড় বিমানে কেন শুধু আমাদের দু’জনকে যেতে হবে? চাইলেই এতে করে অনেক মানুষ যেতে পারতো। এ প্রশ্নটি বার বারই আমার মাথায় ঘুরছিল। পুরোবিষয়টি ছিল সাজানো এবং পূর্ব-পরিকল্পিত। এটা আমি পরে বুঝেছিলাম।”

এ ঘটনায় ক্ষুব্ধ হলেও সে সময় কিছু বলেননি এ অস্কারজয়ী অভিনেত্রী। তিনি বলেন, “দীর্ঘদিন ধরেই যৌন হয়রানির মতো ঘটনার মধ্যে দিয়ে যেতে হয়েছেআমাকে। তাই এ বিষয়ে আমি অভ্যস্ত হয়ে পড়েছি। তবে এ ধরণের ঘটনা যে অসম্ভব মানসিক যন্ত্রণার সেটা আমরা সবাই বুঝি।”