‘পদ্মাবতী’র পাশে টালিগঞ্জ

সঞ্জয় লীলা বনসালির ঐতিহাসিক সিনেমা ‘পদ্মাবতী’কে ঘিরে ভারতে চলমান প্রতিবাদের বিরুদ্ধে অবস্থান নিয়েছে পশ্চিমবঙ্গের শিল্পীরা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2017, 02:56 PM
Updated : 28 Nov 2017, 05:37 AM

ক’দিন আগেই ‘পদ্মাবতী’র প্রতি তাদের সমর্থন জানিয়েছে ভারতের দক্ষিণী সিনেমা অঙ্গনের শিল্পী ও কলাকুশলীরা। তামিল সুপারস্টার রজনীকান্ত, কমল হাসান সহ অনেকেই জানিয়েছেন তাদের সমর্থন।

এবারে ‘পদ্মাবতী’র মুক্তি নিষিদ্ধের দাবীতে ভারতের উত্তর, পশ্চিম ও মধ্যাঞ্চল জুড়ে চলমান প্রতিবাদের বিরুদ্ধে একজোট হলেন পশ্চিমবঙ্গের শিল্পীরা।

কলকাতার সংবাদ প্রতিদিন জানায়, ‘পদ্মাবতী’কে নিয়ে চলমান প্রতিবাদ ও সহিংসতার প্রতি নিন্দা জানাতে মঙ্গলবার ১৫ মিনিটের জন্য টালিগঞ্জের সকল কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে শিল্পী ও কলাকুশলীরা। বেলা ১২টা থেকে ১২টা ১৫ মিনিট পর্যন্ত স্টুডিও পাড়ার সমস্ত শুটিং সহ অন্যান্য কার্যক্রমও বন্ধ রাখা হবে।

সোমবার পরিচালক গৌতম ঘোষ  সাংবাদিকদের বলেন, “একটি ছবি নিয়ে যা হচ্ছে তা কোনও মতেই কাম্য নয়। ছবি না দেখেই কিছু মানুষ বিক্ষোভের নামে তাণ্ডব করছেন। এমন চলতে থাকলে তো সিনেমাই তৈরি করা যাবে না। তাই এর প্রতিবাদে শামিল হতেই এই ব্ল্যাকআউট-এর ঘোষণা করা হয়েছে।”

এ সময় অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ও তার ক্ষোভ প্রকাশ করে বলেন, “ছবি না দেখেই কীভাবে কিছু লোক এমন সিদ্ধান্তে পৌঁছে যাচ্ছে? ছবির ভালমন্দ দেখার জন্য এ দেশে সেন্সর বোর্ড তো রয়েছে। নায়ক নায়িকার বিরুদ্ধে যেভাবে আক্রমণ করা হচ্ছে তা নিম্নমানের রুচির পরিচয়।”

ক’দিন আগে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় তার বক্তব্যে বলেছিলেন, ভারতের আর কোথাও জায়গা না হলেও ‘পদ্মাবতী’কে পশ্চিমবঙ্গে সানন্দে গ্রহণ করা হবে ।

তবে ‘পদ্মাবতী’কে রক্ষা করতে গিয়ে উল্টে নিজেই বিজেপি নেতাদের তোপের মুখে পড়েছেন মমতা। তার বক্তব্যের জন্য ক্ষমা চাইতে বলেছেন হয়িরানার বিজেপি নেতা সুরজ পাল আমুই।

১ ডিসেম্বর মুক্তির কথা থাকলেও উগ্রপন্থী ধর্মীয় সংগঠনের তোপের মুখে নির্ধারিত দিনে মুক্তি পাচ্ছে না ‘পদ্মাবতী’। সঞ্জয় লীলা বনসালি পরিচালিত এ ঐতিহাসিক সিনেমার বিরুদ্ধে ইতিহাস বিকৃতি ও রানি পদ্মিণীকে অপমান করার অভিযোগ উঠেছে।

এ ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন দীপিকা পাড়ুকোন, শহীদ কাপুর ও  রণবীর সিং।