বিদেশের মাটিতেও সাড়া ফেলেছে ‘ঢাকা অ্যাটাক’

দেশের গণ্ডি পেরিয়ে বিদেশের মাটিতেও সাড়া ফেলেছে ‘ঢাকা অ্যাটাক’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2017, 04:42 PM
Updated : 22 Nov 2017, 05:32 PM

বিশ্বের ১৪টি দেশের ৩২টি শহরে প্রদর্শিত হচ্ছে ‘ঢাকা অ্যাটাক’। ছবির প্রচারণায় মধ্যপ্রাচ্য ও ইউরোপ ভ্রমণে গিয়েছিলেন ছবির কাহিনীকার সানি সানোয়ার, পরিচালক দীপংকর দীপন, অভিনেতা আরেফিন শুভ ও মাহিয়া মাহি। ১৫ দিনের সফর শেষে মঙ্গলবার দেশে ফিরেছেন তারা।

৩ থেকে ১৮ নভেম্বরের এ সফর সূচীতে ‘ঢাকা অ্যাটাক’ টিম দুবাই, প্যারিস, রোম, আনকোনা, ভেনিস, গেলারাতে শহর হয়ে সুইজারল্যান্ডের জুরিখে ছবির প্রচারণা করেন। ১৭ এবং ১৯ নভেম্বর ‘ঢাকা অ্যাটাক’ প্রদর্শিত হয় লন্ডনের বলিয়ান সিনেমা হলে। প্রবাসী দর্শকদের আগ্রহে চলচ্চিত্রটি ফের ২৬ নভেম্বর প্রদর্শিত হতে যাচ্ছে একই প্রেক্ষাগৃহে।

এ প্রসঙ্গে চলচ্চিত্রটির লন্ডন পরিবেশক প্রতিষ্ঠান ‘বেঙ্গলি ফিল্ম ক্লাব ইউকে’ এর পরিচালক স্বাধীন খসরু বলেন, “লন্ডনে দুইদিন টানা প্রদর্শনীর পরও দর্শক আগ্রহের কারণে আবারও এটি প্রদর্শনের সিদ্ধান্ত নিয়েছি আমরা। শুধু লন্ডনেই নয়, ক্যামব্রিজ ও অক্সফোর্ড থেকেও দর্শকদের অনুরোধ আসছে তাদের শহরে সিনেমাটি প্রদর্শনের জন্য। আমরা চেষ্টা করছি বাংলা সিনেমা নিয়ে প্রবাসীদের এ ভালোবাসার সম্মান রাখতে।”

১৭ নভেম্বর চলচ্চিত্রটি দেখতে এসেছিলেন চিত্রনায়িকা রোজিনা। দর্শকদের আড়ালে সিনেমা দেখতে এসে নিজের প্রতিক্রিয়ায় রোজিনা বলেন, “আমি ‘ঢাকা অ্যাটাক’ দেশে দেখতে পারিনি। তাই এখানে আয়োজকদের সঙ্গে নিজেই যোগাযোগ করে চলে এসেছি। দূর প্রবাসে বাংলা ছবি দেখানোর এ উদ্যোগ অব্যাহত থাকুক। এটা বাংলাদেশের ছবির জন্য খুবই গুরুত্বপূর্ণ।”

বেঙ্গলি ফিল্ম ক্লাবের পক্ষ থেকে জানানো হয়েছে, ৩ নভেম্বর লন্ডন ছাড়াও বার্মিংহামের পিকাডেলি সিনেমা ও ডাবলিনের সিনেওয়ার্ল্ড সিনেমা হলে প্রদর্শিত হতে যাচ্ছে ‘ঢাকা অ্রাটাক’। ম্যানচেষ্টার, লুটনসহ ইংল্যান্ডের আরও বেশ কয়েকটি শহরে প্রদর্শনের কথা রয়েছে ছবিটির। ইংল্যান্ডের গণ্ডি পেরিয়ে ফিনল্যান্ড ও আয়ারল্যান্ডেও প্রদর্শনের কথা চলছে এ ছবির।

প্রবাসে ‘ঢাকা অ্যাটাক’ প্রদর্শনের অভিজ্ঞতা প্রসঙ্গে ছবির চিত্রনাট্যকার সানি সানোয়ার বলেন, “উপস্থাপনযোগ্য একটি ছবি হয়েছে বলে আমাদের মনে হয়েছে। দেশের বিভিন্ন শ্রেণির মানুষ যারা নিয়মিত বাংলা সিনেমা দেখেন না তারাও এ সিনেমাটি দেখতে এসেছেন এবং প্রশংসা করেছেন। তাই আমার মনে হয়েছে ছবিটা আমরা দেশের বাইরে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে পারি।”

তিনি আরও বলেন, “আমরা স্থানীয় ভাষায় সাবটাইটেল করে সিনেমাটি প্রদর্শন করছি। দুবাইতে  প্রবাসী বাংলাদেশিদের মধ্যে বেশ সাড়া ফেলেছে ছবিটি। তারা আরও বেশি করে বাংলাদেশের ছবি দেখতে চেয়েছে।”

সম্প্রতি মালয়শিয়া, জাপান ও কোরিয়াতেও ‘ঢাকা অ্যাটাক’ প্রদর্শনের বিষয়ে কথা চলছে বলে জানান তিনি।