‘সুবোধ’ ধরা পড়লো চলচ্চিত্রে

আলোচিত ও সমালোচিত গ্রাফিতি চরিত্র ‘সুবোধ’ এবার এলো চলচ্চিত্রে। ঢাকার দেয়ালে দেয়ালে আঁকা ‘সুবোধ’ চরিত্রটিকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করেছেন আবদুল্লাহ মাহফুজ অভি। চলচ্চিত্রটির কাহিনি ও চিত্রনাট্যও নির্মাণ করেছেন তিনি।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2017, 01:33 PM
Updated : 17 Nov 2017, 01:33 PM

ঢাকার দেয়ালে দেয়ালে দীর্ঘদিন ধরে ‘সুবোধ তুই পালিয়ে যা, এখন সময় পক্ষে না’, কিংবা ‘সুবোধ তুই পালিয়ে যা, তোর ভাগ্যে কিছু নেই’ এমন লেখার পাশে আঁকা খাঁচাবন্দি সূর্য হাতে ‘সুবোধ’ নামের এক চরিত্রকে চোখে পড়ছে সবার। কিন্তু কারা আঁকছে এমন গ্রাফিতি, কে এই সুবোধ কেউ জানেন না। এ নিয়ে আলোচনা-সমালোচনারও কমতি নেই কোথাও। সামাজিক যোগাযোগ মাধ্যমেও ‘সুবোধ’ এক আলোচিত চরিত্র। এমনকি পুলিশও খুঁজছে ‘সুবোধ’ কারিগরদের।

এবার সেই ‘সুবোধ’কে নিয়ে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘তোর ভাগ্যে কিচ্ছু নেই’ নির্মিত হলো। সুবোধের গ্রাফিতি অবলম্বনে সিনেমাটি নির্মাণ করেছেন তরুণ নির্মাতা আবদুল্লাহ মাহফুজ অভি। বৃহস্পতিবার রাত সাড়ে ১০টায় এর ট্রেলার মুক্তি দেওয়া হয়েছে ফেইসবুকে।

স্বল্পদৈর্ঘ্য এই সিনেমায় সুবোধকে নিয়ে একটি গানও থাকছে। গানের কথা, সুর ও কণ্ঠ দিয়েছেন মাহা মীর্জা। বাঙ্গাল মিডিয়া ইন্টারন্যাশনাল ও  লাস্টবেঞ্চ প্রোডাকশনের ব্যানারে এ সিনেমাটি প্রযোজনা করেছেন তরুণ প্রকৌশলী ও লেখক মেহেদী আসিফ।

সুবোধ কে নিয়ে কেন চলচ্চিত্র নির্মাণ? এমন প্রশ্নের জবাবে গ্লিটজকে তরুণ পরিচালক অভি বলেন, “প্রথম যখন সুবোধের গ্রাফিতিটি দেখি তখন এর ছবি এবং টেক্সট (সুবোধ তুই পালিয়ে যা এখন সময় পক্ষে না) আমাকে ভাবাচ্ছিলো। এই যু্বক সূর্য নিয়ে পালাতে চাচ্ছে কেন? ওই ভাবনাটা আমাকে নির্মানে প্রলুব্ধ করে তোলে। কিন্তু কোন ফর্মে গল্পটা বলবো সে ভাবনটা চলতে থাকে। একদিকে সুবোধকে নিয়ে আমার নিজস্ব ভাবনা যেমন চলছিলো তেমনি অন্য দিকে সুবোধ সংক্রান্ত ‘নয়েজ’ও আসছিলো চারিদিক থেকে। এইসবের মধ্য দিয়েই শেষ পর্যন্ত আমি আমার গল্পের ফরমেটটা খুজে পাই।”

কী বলতে চেয়েছেন চলচ্চিত্রটির মাধ্যমে? অভির উত্তর, “এই গল্পটি সুবোধের গ্রাফিতি অবলম্বনে নির্মিত। সিনেমাতে মূলত যে জার্নিটা উঠে এসেছে সেখানে ‘সুবোধ’-এর সাথে নাগরিক সম্পর্কটাকে তুলে ধরা হয়েছে। মানে আমাদের মনস্তত্ব ‘সুবোধ’কে যেভাবে দেখে। আবার একই সাথে ‘সুবোধ’ আসলে কে সেই গল্পটাও বলার চেষ্টা করা হয়েছে। বলতে পারেন ‘সুবোধ’-এর গল্পটি সূত্র হয়ে উঠেছে অনেক গল্পের।”

‘তোর ভাগ্যে কিচ্ছু নেই’ নামের স্বল্পদৈর্ঘ্য এ সিনেমাটি সম্পাদনা করেছেন মেহেদী হাসান। এটির সহকারী পরিচালক সোহান ফেরদৌস। ডিসেম্বরের শুরুতে সিনেমাটি অনলাইনে মুক্তি দেওয়া হবে।