ব্রিটিশ কাউন্সিলে ‘হ্যারি পটার উৎসব’

‘হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফারস স্টোন’ প্রকাশের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে হ্যারি পটার উৎসবের আয়োজন করেছে ব্রিটিশ কাউন্সিল। ১৫ অক্টোবর থেকে শুরু হওয়া উৎসবটি চলবে ২৮ অক্টোবর পর্যন্ত।

গ্লিটজ প্র‌তিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2017, 12:27 PM
Updated : 22 Oct 2017, 12:27 PM

ব্রিটিশ কাউন্সিলের ‘লাইব্রেরিজ আনলিমিটেড’ প্রকল্পের অংশ হিসেবে হ্যারি পটার উৎসবটি তিনটি পর্যায়ে যথাক্রমে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, খুলনা এবং রাজশাহীর গণগ্রন্থাগারে অনুষ্ঠিত হবে।

বর্তমানে ‘লাইব্রেরিজ আনলিমিটেড’ প্রকল্পটি সংস্কৃতি বিষযয়ক মন্ত্রণালয়ের অংশীদারীত্বে এবং গণগ্রন্থাগার অধিদপ্তরের সহযোগিতায় দেশজুড়ে বাস্তবায়িত হচ্ছে।

এ উৎসবের প্রথম পর্যায়টি গত ১৫ থেকে ১৯ অক্টোবর পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে অবস্থিত ব্রিটিশ কাউন্সিলের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

প্রায় ২ হাজার হ্যারি পটার ভক্তদের অংশগ্রহণে আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, গুপ্তধন খোঁজা, কুইজ ও গেইমসসহ নানা ধরনের আয়োজনের মাধ্যমে এ উৎসব উদযাপিত হয়।

জাদুকর জুয়েল আইচের একটি জাদু প্রদর্শনীর পাশাপাশি সম্পূর্ণ জাদুর ভুবনের সাথে হ্যারি পটার ভক্তদের সংযোগ করতে ‘উইজার্ডস ক্লাসরুম’ নামক একটি জাদুর কর্মশালারও ব্যবস্থা করা হয়েছে এ উৎসবে।

উৎসবের দ্বিতীয় পর্যায়টি রাজশাহীতে অনুষ্ঠিত হচ্ছে ২১ অক্টোবর এবং ২৮ অক্টোবর।

তৃতীয় পর্যায় অনুষ্ঠিত হবে চট্টগ্রাম, সিলেট ও খুলনাতে। ঢাকার মতো দেশের অন্যান্য স্থানেও এ উৎসব উদযাপনে শিশু-কিশোর, তরুণ ও প্রাপ্তবয়স্কদের জন্য নানা ধরনের কর্মসূচির আয়োজন করবে প্রতিষ্ঠানটি।  

এ ধরনের আয়োজনের পাশাপাশি ৪ বছর থেকে ১৭ বছর বয়স পর্যন্ত শিশু-কিশোরদের ইংরেজি শিক্ষার সুযোগ করেছে ব্রিটিশ কাউন্সিল। স্বাভাবিকভাবে ইংরেজি ভাষা ও উচ্চারণ শিখতে শিশু-কিশোরদের সহায়তায় কোর্সগুলো শুরু হবে ২০ অক্টোবর থেকে।

কোর্স বিষয়ক পরামর্শ পেতে বুকিং করুন: http://www.britishcouncil.org.bd/en/english/children