নেপলস মানবাধিকার চলচ্চিত্র উৎসবে  ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’

রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে প্রামাণ্যচিত্র ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’ যাচ্ছে ইতালির নেপলস মানবাধিকার চলচ্চিত্র উৎসবে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2017, 12:22 PM
Updated : 22 Oct 2017, 12:22 PM

রোহিঙ্গা ইস্যুতে বিশ্বজনমত তৈরিতে প্রামান্যচিত্র  ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’ আন্তর্জাতিক গণমাধ্যমে প্রচারের লক্ষ্যে চেষ্টা  চালিয়ে যাচ্ছিলেন নির্মাতা জসীম আহমেদ। এর মধ্যেই ইতালির নেপলস মানবাধিকার চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে তার চলচ্চিত্রটি।  গ্লিটজকে তথ্যটি নিশ্চিত করেছেন নির্মাতা নিজেই।

ইতালির নেপোলিতে ৬ থেকে ১১ নভেম্বর অনুষ্ঠিত হবে এই উৎসব। এতে প্রতিযোগিতা বিভাগে স্থান পেয়েছে মানবাধিকার বিষয়ক ছবিটি।

এ প্রসঙ্গে নির্মাতা জসীম আহমেদ গ্লিটজকে বলেন, ‘‘পুরোপুরি নো বাজেট ফিল্ম  ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’।  এর বড় শক্তি হচ্ছে মানবধিকার লঙ্ঘনের বিষয়টি। ইতালির নেপলস মানবাধিকার চলচ্চিত্র উৎসবে ছবি জমা দেওয়ার নির্ধারিত সময়ের পর ছবিটি পাঠানো হয়। তারপরও ওয়েবার কোডের মাধ্যমে জমা দেওয়ার সুযোগ রাখার জন্য উৎসব পরিচালককে ধন্যবাদ দিতেই হয়।’’

কক্সবাজারের মেরিন ড্রাইভ থেকে ট্রাকে করে একদল শরণার্থীর আশ্রয়ের খোঁজে ছুটে চলা দিয়ে শুরু করে শাহ পরির দ্বীপ দিয়ে আগত আরেকদল শরণার্থীর আগমনের দৃশ্যে দেশ ফেলে আশ্রয় নেওয়া অসংখ্য মানুষের দুর্দশা তুলে ধরা হয়েছে পাঁচ মিনিট দৈর্ঘ্যের ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’ প্রামান্যচিত্রটিতে।

নির্মাতা জসীম আহমেদ জানান, এতে টেকনাফ ও উখিয়ার বিভিন্ন স্থানে পানি, খাবার ও আশ্রয়ের অভাবে তৈরি হওয়া মানবিক বিপর্যয়ের গল্প বলা হয়েছে।

ইংরেজি ভাষায় এই চলচ্চত্রটির স্ক্রিপ্ট লিখেছেন ফরিদ আহমেদ ও আবহসংগীত করেছেন রিপন নাথ।

উল্লেখ্য, জসীম আহমেদ নির্মিত ‘দাগ’ চলচ্চত্রটি ৭০তম কান চলচ্চিত্র উৎসবের শর্ট ফিল্ম কর্ণারে প্রদর্শিত হয়েছে । চলচ্চিত্রটি এখন যুক্তরাজ্য ভিত্তিক শর্ট ইন্টারন্যাশনালের মাধ্যমে আমেরিকা ও ইউরোপে মুক্তির অপেক্ষায় রয়েছে।