অনিশ্চয়তায় বেঙ্গল ক্লাসিক মিউজিক ফেস্ট

স্থান সংকটে পড়েছে বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত ‘বেঙ্গল ক্লাসিক মিউজিক ফেস্ট’। আর্মি স্টেডিয়াম বরাদ্দ না পাওয়ায় এ জটিলতা তৈরি হয়েছে বলে বিডিনিউজ টোয়েন্টিফোরডটকমকে নিশ্চিত করেছেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।

রুদ্র হকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2017, 11:27 AM
Updated : 19 Oct 2017, 11:27 AM

প্রতিবছর নভেম্বরের শেষ সপ্তাহে আয়োজন করা হয় ‘বেঙ্গল ক্লাসিক মিউজিক ফেস্ট’। কিন্তু চলতি বছর এ উৎসব অনিশ্চয়তার মুখে পড়েছে। সেনাবাহিনীর আপত্তিতে আর্মি স্টেডিয়াম বরাদ্দ না পাওয়ায় ভেন্যু সংকটে পড়েছে এ আয়োজন।

এ প্রসঙ্গে বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা ভেন্যু বরাদ্দ পাইনি। এখনও চেষ্টা করে যাচ্ছি। হয়তো এ বছর দেশে আয়োজন নাও হতে পারে। আগামী ২২ তারিখ সংবাদ সম্মেলন ডেকেছি আমরা। তার আগ পর্যন্ত নির্দিষ্ট করে কিছু বলতে পারছি না।”

এদিকে, উৎসবটি অনিশ্চয়তায় পড়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে অনুরাগীদের হতাশা ব্যক্ত করতে দেখা গেছে। আগামী কাল শুক্রবার ‘উচ্চাঙ্গ সঙ্গীত উৎসবে আর্মি স্টেডিয়াম বরাদ্দ না দেয়ার প্রতিবাদ’ শীর্ষক এক মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়েছে। ফেইসবুকে এ উদ্যোগের ইভেন্টও খোলা হয়েছে ইতিমধ্যেই।

প্রতিবাদ সমাবেশের উদ্যোক্তা কবি শিমুল সালাহউদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এই উৎসব এবার না হওয়া মানে আর কখনোই ঢাকায় এ আয়োজনটি না হওয়া। সারাবিশ্বের কাছে বাংলাদেশের সাংস্কৃতিক সুনাম ক্ষুণ্ন হওয়া, দেশের ভাবমূর্তি নষ্ট হওয়া। গত পাঁচ আয়োজনে আমরা যারা সুরসুধা উপভোগ করেছি আমাদের প্রত্যেকের উচিত উচ্চাঙ্গ সঙ্গীত উৎসবের জন্য এর ভেন্যু আর্মি স্টেডিয়াম বরাদ্দ না দেওয়ার প্রতিবাদ করা।”

তিনি আরও বলেন, “উচ্চাঙ্গ সঙ্গীত উৎসবে আর্মি স্টেডিয়াম বরাদ্দ না দেওয়ার প্রতিবাদে, এই দেশের একজন কবি হিসেবে, সংস্কৃতিসচেতন নাগরিক হিসেবে, একজন শিল্পসাহিত্যের প্রেমিক হিসেবে একটি মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের আহ্বান করছি। শুক্রবার শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে, বিকাল তিনটায়।”

এদিকে, প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধনটি প্রসঙ্গে মন্তব্য রেখেছেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক। তিনি বলেন, “এটা সম্পূর্ণ ব্যক্তি উদ্যোগ। এর সঙ্গে আমাদের কোনো সম্পর্ক নেই। তবে, ভালো লাগছে যে, মানুষ সুরের টানে একত্রিত হচ্ছেন।”

২০১২ সাল থেকে প্রতিবছর আর্মি স্টেডিয়ামে উপমহাদেশের শাস্ত্রীয় সংগীতের গুরু-পণ্ডিতদের মিলনমেলায় রাত জেগে সুরসুধা পান করতো সারাদেশ থেকে আগত শ্রোতারা। চলতি বছরে এর ৬ষ্ঠ আয়োজন অনিশ্চয়তার মুখে পড়লো।