‘রোহিঙ্গা’ চলচ্চিত্রে অধরা

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা অহিদুজ্জামান ডায়মন্ড নির্মাণ করছেন চলচ্চিত্র ‘রোহিঙ্গা’। চলচ্চিত্রটিতে যুক্ত হলেন নবাগতা অধরা খান।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2017, 10:07 AM
Updated : 19 Oct 2017, 10:07 AM

সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া বিশ্বের অন্যতম আলোচিত ‘রোহিঙ্গা সংকট’ নিয়ে প্রথমবারের মতো চলচ্চিত্র নির্মাণ করছেন অহিদুজ্জামান ডায়মন্ড। চলচ্চিত্রটিতে যুক্ত হয়েছেন চিত্রনায়িকা অধরা খান।

‘রোহিঙ্গা’ চলচ্চিত্রটি ছাড়াও ঢালিউডের এ নবাগতা বর্তমানে ব্যস্ত রয়েছেন শাহীন সুমন পরিচালিত ‘পাগলের মতো ভালোবাসি’ ও ‘মাতাল’ চলচ্চিত্র দুটি নিয়ে।

বুধবার ‘রোহিঙ্গা’ চলচ্চিত্রটিতে যুক্ত হলেন চিত্রনায়িকা অধরা খান। তার চরিত্রটি সাংবাদিকের। আন্তর্জাতিক সংবাদ সংস্থার দেশীয় প্রতিনিধি হিসেবে রোহিঙ্গা ক্যাম্পে দেখা যাবে তাকে।

চলচ্চিত্রটিতে যুক্ত হওয়া প্রসঙ্গে অধরা বললেন, “এ ছবিটি বাণিজ্যিক ঘরানার নয়, তবে, ঐতিহাসিক প্রেক্ষাপটে এর মূল্য অনেক। শ্রদ্ধেয় নির্মাতা ডায়মন্ড ভাইয়ের সঙ্গে আলাপ করে এমনটাই বুঝেছি। তিনি বলেছেন এটি শুধু চলচ্চিত্রই নয়, এই সময়ের একটা প্রামান্যচিত্রও। যেহেতু এটি কোনো নায়ক নায়িকা প্রধান ছবি নয়, তাই চরিত্রটি আমি গ্রহণ করেছি।”

সাংবাদিক চরিত্রের প্রস্তুতি প্রসঙ্গে অধরা বলেন, “ রোহিঙ্গা ইস্যু একদিকে যেমন মানবিক, অন্যদিকে আমাদের জন্য সংকটও। সবার মতো এটি আমাকেও ভাবিয়েছে। আমি এখন পড়াশোনা করছি, বোঝার চেষ্টা করছি একজন সাংবাদকর্মীর আচরণ, পোশাক, কথা বলার ভঙ্গী কেমন হতে পারে। ডায়মন্ড ভাই আমাকে বলেছেন, যতটা সম্ভব ন্যাচারাল থাকতে। গল্পটা নিয়ে আলাপ হয়েছে আমাদের।”

গত ২৫ সেপ্টেম্বর শুরু হয় চলচ্চিত্রটির শুটিং। টানা তিনদিন ধরে উখিয়া রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প ও এর আশেপাশের বিভিন্ন স্পটে শুটিং সেরে নির্মাতা প্রস্তুতি নিচ্ছেন পরবর্তী ধাপের শুটিংয়ের।

নাফ-নদী, শাহপরী দ্বীপসহ দুর্গম পাহাড়ী অঞ্চলে প্রথম যাত্রায় নির্মাতার ক্যামেরায় বন্দী হয়েছেন নবাগতা আরশি। চলচ্চিত্রটিতে রোহিঙ্গা তরুণীর চরিত্রে অভিনয় করেন তিনি।

নির্মাতা জানান, প্রস্তুতি শেষে খুব শিগগিরই ফের শুটিংয়ে নামছে ‘রোহিঙ্গা’। ছবিটি প্রযোজনা করছেন শবনম শেহনাজ চৌধুরী।