৬৯-তে পা  রাখলেন হেমা

বয়স যেন তার জন্য শুধুই একটি সংখ্যা। ১৬ অক্টোবর ৬৯-তে পা রাখলেন সত্তর ও আশির দশকের জনপ্রিয় ভারতীয় অভিনেত্রী হেমা মালিনী। কিন্তু এখনও দর্শকের কাছে ‘ড্রিম গার্ল’ হয়েই আছেন তিনি! জন্মদিনে এ তারকার জীবনের নানা অধ্যায় নিয়ে সাজানো হয়েছে এ বিশেষ প্রতিবেদন।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2017, 02:46 PM
Updated : 16 Oct 2017, 02:46 PM

রূপালি পর্দায় আগমন ও ‘ড্রিম গার্ল’ খেতাব:

ক্যারিয়ারের শুরুতে ‘তারকা সুলভ’ চেহারা নেই বলে তামিল পরিচালক সিভি শ্রীধর-এর সিনেমা থেকে বাদ পড়েছিলেন হেমা। পরে ১৯৬১ সালে ‘ইধু সাথিয়াম’ সিনেমা দিয়ে রূপালি পর্দায় প্রবেশ করেন এ আবেদনময়ী অভিনেত্রী। এরপর একে একে ‘শারাফাত’, ‘অভিনেত্রী’, ‘আন্দাজ’, আমির-গরীব’, সীতা অউর গীতা’, ‘ড্রিম গার্ল’ ইত্যাদি ছবির কল্যাণে জায়গা করে নেন দর্শকের মনের মণিকোঠায়।

পরিচালনায় আগমন ও শাহরুখ খানকে বলিউডে সুযোগদান:

বলিউডে সর্বপ্রথম বেল-বটম প্যান্ট ও শার্ট পরে অভিনয় করার সাহস দেখিয়েছেন হেমা মালিনী। সুন্দর চেহারা ও সুঅভিনয়ের কারণে বলিউডে আজও স্মরণ করা হয় থাকে। বলিউড বাদশাহ শাহরুখ খানকে দিয়ে প্রথম পরিচালনায় আসেন হেমা। ১৯৯২ সালে ‘দিল আসানা হ্যায়’ ছবির জন্য শাহরুখকে চুক্তিবদ্ধ করেন হেমা। তার কারণেই বলিউডে শক্ত জায়গা করে নিতে সক্ষম হয়েছিলেন শাহরুখ খান। আজও বিভিন্ন সাক্ষাতকারে এ কথা গর্বভরে বলেন ‘কিং খান’।

প্রেম ও বিয়ে:

১৯৭৯ সালে ভালোবেসে বলিউড অভিনেতা ধর্মেন্দ্রকে বিয়ে করেন হেমা মালিনী। এ বিয়ে নিয়ে সে সময় বেশ আলোচনা হয়। ধর্মেন্দ্রর আগের স্ত্রীর ঘরে চার সন্তান (সানি, ববি, বিজীতা ও অজীতা দেওল) থাকায় অনেকেই তার ঘর ভাঙার জন্য হেমার দিকে আঙুল তোলেন। এ বিয়ের জন্য ধর্মেন্দ্র ও হেমা দুজনই ইসলাম ধর্ম গ্রহণ করেছিলেন বলে শোনা যায়। তাদের ঘরে রয়েছে দুই মেয়ে এশা ও অহনা দেওল।

অন্য হেমা:

অভিনেত্রী পরিচয়ের বাইরে তিনি একজন সফল রাজনীতিবিদ। ১৯৯৯ সালে বিজেপি’তে যোগদান করেন তিনি। ২০০৩ তেকে ২০০৯ সাল পর্যন্ত বিজেপি’র এমপি নির্বাচিত হয়ে সংসদ সদস্যের দায়িত্ব পালন করেছেন তিনি। 
এছাড়াও তিনি একজন তুখোড় নৃত্যশিল্পী। ভরতনাট্যম ও কুচিপুরী নাচে প্রশিক্ষণ রয়েছে তার। বর্তমানে তার প্রতিষ্ঠিত ‘নৃত্য বিহার কলাকেন্দ্র’তে বাচ্চাদের নাচ শেখান তিনি।

১৬ অক্টোবর জন্মদিনে প্রকাশিত হয়েছে তার জীবনী গ্রন্থ ‘বিয়ন্ড দ্য ড্রিমগার্ল’। বইটির জন্য ভূমিকা লিখেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। চলতি বছর এ গুণী অভিনেত্রীর অভিনয়ের ৫০ বছর পূর্তি উপলক্ষে বইটি প্রকাশ করেছে ভারতীয় প্রকাশনা সংস্থা ‘দ্য হার্পার কলিন্স’।