বাড়িতে হঠাৎ এলিয়েন

রোববার থেকে পূর্নাঙ্গ সম্প্রচার শুরু হয়েছে দেশের প্রথম শিশু-কিশোরদের টিভি চ্যানেল ‘দুরন্ত’। প্রথমদিন থেকেই চ্যানেলটিতে প্রচারিত হচ্ছে শিশু-কিশোরদের উপযোগী ধারাবাহিক নাটক ‘টিরিগিরি টক্কা’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2017, 01:40 PM
Updated : 16 Oct 2017, 01:40 PM

ঢাকা শহরে একবাড়িতে সূর্যমুখী নামের একটি বাচ্চা মেয়ে থাকে। হঠাৎ করে এই বাড়িতে সূর্যমুখী’র মতো চেহারার আরেকটি মেয়ে এসে হাজির। একইরকম চেহারার দু’জনকে দেখে বাড়ির সবার মধ্যে জন্ম নেয় আতঙ্ক।

এইসব দেখে মেয়েটি জানায়, সে আসলে ভিনগ্রহ থেকে আসা এলিয়েন। তার নাম টিরিগিরি। ইচ্ছে করলে সে সবার রূপ ধারণ করতে পারে। আর এই এলিয়েনকে নিয়ে নাটকে একেরপর এক জন্ম নিতে থাকে মজার মজার ঘটনা।

এমন গল্পে নির্মিত হয়েছে নাটক ‘টিরিগিরি টক্কা’। ধ্বনি চিত্রের প্রযোজনায় সাইন্সফিকশনধর্মী এই নাটকটি রচনা করছেন এম আসলাম লিটন এবং পরিচালনা করেছেন ছোটদের জনপ্রিয় অনুষ্ঠান সিসিমপুরের পরিচালক তৌহিদ খান বিপ্লব।

এতে অভিনয় করেছেন তিন শিশুশিল্পী- নদী, ইরা ও তুর্য। বড়দের মধ্যে অভিনয় করেছেন- আদনান ফারুক হিল্লোল, শামিমা তুষ্টি, সুজাত শিমুল, নিলা ইসরাফিল, ফকরুজ্জামান চৌধুরী ও মূকাভিনয় শিল্পী নিথর মাহবুব। এর বিভিন্ন পর্বে আরও অভিনয় করেছেন কাজী উজ্জল, শামিম ভিস্তি প্রমুখ।

পরিচালক বিপ্লব বলেন, “শিশু-কিশোরদের নিয়ে কাজ করা অনেক কঠিন। খুব চ্যালেঞ্জিং একটি কাজ আমরা করেছি। তবে একটি ভালো কাজ যাতে বের হয়ে আসে সেই লক্ষে অভিনেতা-অভিনেত্রী থেকে শুরু করে টিমের সবাই নিজে থেকে আন্তরিক ভাবে চেষ্টা করছে। নিজেদের কাজগুলো যত্ন সহকারে করেছে। এক কথায় সবার কাছ থেকে আমি অনেক সহযোগিতা পাচ্ছি।”

তিনি আরও বলেন, “বাচ্চাদের জন্য নতুন একটা চ্যানেল আসছে এতেও আমি খুব উৎফুল্ল। এটা খুবই জরুরী ছিল। কারণ তুলনামূলক ভাবে আমাদের দেশে শিশু-কিশোরদের নিয়ে কাজ অনেক কম হয়। দুরন্ত টিভি আসার ফলে অশা করছি শিশুদের নিয়ে এখন অনেক অনুষ্ঠান তৈরি হবে।”

রবি থেকে বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টা, রাত সাড়ে ৮টা এবং ১২টা ৩০মিনিটে নাটকটি প্রচার হচ্ছে ‘দুরন্ত’ টিভিতে।