‘আগামী ১০০ বছরেও অস্কার জিতবে না কোনো ভারতীয় সিনেমা’

অসাধারণ অভিনয়ের জন্য ভারতীয় চলচ্চিত্রের অন্যতম জনপ্রিয় নাম নাসিরউদ্দিন শাহ। সম্প্রতি এক সাক্ষাতৎকারে চলচ্চিত্র নিয়ে তার ভাবনার কথা জানালেন এ গুণী অভিনেতা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2017, 03:33 PM
Updated : 15 Oct 2017, 03:33 PM

১৯৭৫ সালে ‘নিশান্ত’ চলচ্চিত্রের মাধ্যমে বলিউডে প্রবেশ করেন নাসিরউদ্দিন শাহ। এরপর ‘জুনুন’, ‘আক্রোশ’, ‘চক্র’, ‘মাসুম’, ‘ত্রিকাল’, ‘ওমকারা’, ‘ফিরাক’, ‘পিপলি লাইভ’সহ একাধিক সিনেমায় দুর্দান্ত অভিনয় করে শক্তিমান অভিনেতা হিসেবে স্থান করে নিয়েছেন তিনি।

বাণিজ্যিক ছবির পাশাপাশি আর্টফিল্মগুলোতে তার অভিনয় সর্বাধিক প্রশংসিত হয়েছে। সর্বশেষ সৃজিত মুখার্জীর ‘বেগমজান’ সিনেমায় ‘রাজা সাব’ চরিত্রে অনবদ্য অভিনয়ে দর্শকমাৎ করেছেন তিনি।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, সম্প্রতি ভারতে মুক্তি পেয়েছে নাসিউদ্দিন শাহের নতুন সিনেমা ‘দ্য হাংরি’। বর্ণিলা চ্যাটার্জি পরিচালিত এ সিনেমায় খলনায়কের ভূমিকায় দেখা গেছে তাকে।

এ প্রসঙ্গে তিনি বলেন, “খলনায়ক বা নেতিবাচক চরিত্রে অভিনয় করতে আমার সবসময়ই ভালো লাগে। সাধাসিধা, ভালো মানুষের চেয়ে কুটিল ও দুর্ধর্ষ চরিত্রগুলো পর্দায় ফুটিয়ে তোলা বেশি কঠিন বলে মনে হয় আমার। তাই এ কাজে আমি বেশি আনন্দ পাই।”

চলচ্চিত্র জগতে প্রায় ৫০ বছর পূর্ণ করা এ অভিনেতা আরও বলেন, “দীর্ঘদিন ধরে অভিনয়ের সঙ্গে যুক্ত আছি। সহঅভিনেতা ও বন্ধু ওম পুরী, টম আলটার, কুন্দন শাহ- একে একে তাঁরা সবাই পৃথিবী ছেড়ে চলে গেলেন। হয়ত সামনে আমারও ডাক আসবে। একদিন আমি আর সবার মধ্যে থাকব না কিন্তু আমার অভিনীত চরিত্রগুলো বেঁচে থাকবে। এটা ভাবতেই ভালো লাগে। অনেক তারকাই আছেন যারা একদিন জনপ্রিয় ছিলেন কিন্তু আজ তাদেরকে সবাই ভুলে গেছে। আমি সৌভাগ্যবান যে আমি তাদের মতো নই।”

অভিনয়ের জন্য ভারত সরকারের সম্মানজনক ‘পদ্মশ্রী’,‘পদ্মভূষণ’,জাতীয় চলচ্চিত্র পুরস্কার ছাড়াও ফিল্মফেয়ার, আইফা সহ একাধিক পুরস্কার জিতেছেন তিনি। এবার তবে কি অস্কার পুরস্কার হাতে নিজেকে দেখতে চান?

তিনি বলেন, “আপনারা বিশ্বাস করবেন কি না জানি না, অস্কার নিয়ে আমার কখনই মাথাব্যথা নেই। আমি বরাবর বিশ্বাস করেছি ভালো কাজে, পুরস্কার আমার লক্ষ্য না। তাছাড়া ‘অস্কার’-এর প্রচলন হয়েছে মূলত পশ্চিমা চলচ্চিত্রের প্রচার ও প্রসারের জন্য। এশিয়ান কিংবা ভারতীয় সিনেমাকে স্বীকৃতি দেওয়ার জন্য এর প্রচলন হয়নি। আমি লিখে দিতে পারি আগামী ১০০ বছরেও কোনো ভারতীয় সিনেমা অস্কার জিতবে না।”

১৪ অক্টোবর মুক্তি পেয়েছে নাসিরউদ্দিন অভিনীত ‘দ্য হাংরি’। বর্ণিলা চ্যাটার্জির রচনা ও পরিচালরায় এতে আরও অভিনয় করেছেন তিসকা চোপড়া, নিরজ কবি, অর্জুন গুপ্ত প্রমুখ।