আমার কাছেও এর উত্তর আছে: আগুন

সম্প্রতি নিউইয়র্কে এক সাংস্কৃতিক অভিবাসীদের সমাবেশে প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা ও সংগীতজ্ঞ খান আতাউর রহমানকে ‘রাজাকার’ বলে মন্তব্য করেছেন সাংস্কৃতিকব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ। তার বক্তব্যের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে এরইমধ্যে ভাইরাল হয়ে গেছে। খান আতাকে নিয়ে এমন মন্তব্যের প্রতিক্রিয়া জানিয়েছেন তার পুত্র সংগীতশিল্পী আগুন।

রুদ্র হকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2017, 01:22 PM
Updated : 15 Oct 2017, 01:22 PM

ভিডিওটিতে দেখা যায়, উপস্থিত প্রবাসীদের সামনে মাইক্রোফোন হাতে নাট্যজন ও মুক্তিযোদ্ধা নাসিরউদ্দিন ইউসুফ বলছেন, “খান আতা অনেক বড় শিল্পী কোনো সন্দেহ নেই। কিন্তু তিনি রাজাকার ছিলেন। আমি গৌরব করে বলবো আমি না হলে খান আতা মারা যেতেন ৭১ সালের ১৬ ডিসেম্বরের পরে।”

শুধু তাই নয়, জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এ নির্মাতার ‘আবার তোরা মানুষ হ’ চলচ্চিত্রটি প্রসঙ্গে নাসির উদ্দিন ইউসুফ মন্তব্য করেন- “আবার তোরা মানুষ হ’’ এটাও একটি নেগেটিভ ছবি। মুক্তিযোদ্ধাদের সে বলতেছে আবার তোরা মানুষ হ— ‘আরে তুই মানুষ হ’ তাই না। তুই মানুষ হ তুই তো রাজাকার ছিলি।”

তিনি আরও বলেন, “মুক্তিযোদ্ধাদের ‘আবার তোরা মানুষ হ’ নামে ছবি করাও ছিল অপমানজনক। উদ্দেশ্যমূলক শিরোনামে এই সিনেমা বানানো। ‘রাজাকাররা মানুষ হ’ সিনেমা নির্মাণ করা উচিত ছিলো।”

গত ১২ অক্টোবর ‘বাংলা নাটকের সুবর্ণপুত্র নাসির উদ্দিন ইউসুফের সাথে নিউইয়র্ক অভিবাসী সাংস্কৃতিক সহযাত্রীদের সম্মিলন’ শীর্ষক এ আয়োজনের ছবি ও ভিডিও প্রকাশ করেন নিউইয়র্কে বসবাসরত সাংবাদিক নেহের সিদ্দিক। তিনি বাংলাদেশের ‘সাপ্তাহিক’ পত্রিকার যুক্তরাষ্ট্র প্রতিনিধি।

তার প্রকাশ করা ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে শুরু হয় নানা ধরনের আলোচনা । এ বিষয়ে গ্লিটজের কাছে মন্তব্য রেখেছেন খান আতাউর রহমান পুত্র সংগীতশিল্পী ও অভিনেতা আগুন।

শনিবার রাত্রে গ্লিটজের সঙ্গে আলাপকালে আগুন বলেন, “আমার অত্যন্ত প্রিয় শ্রদ্ধেয় নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু চাচা কী বলেছেন সেটা আমি সরাসরি এখনও শুনিনি। আমি চাইবো বাচ্চু চাচার এই ভিডিও ক্লিপটি যেন ইউটিউব, ফেইসবুক এবং বিভিন্ন মাধ্যমে ভাইরাল করে দেওয়া হয়। জনে জনে যেন এই খবরটি ছড়িয়ে দেওয়া হয়। কারণ, তখন জনগণ একটি রায় তো দেবে, যখন জনগণ রায় দেবে তখন আমি একটি প্রেস কনফারেন্স ডাকবো।”

আগুন আরও বলেন, “কারণ, খান আতাউর রহমান জনতার মানুষ। তার সম্পর্কে কিছু বললে আগে জনতা উত্তর দিবে, তার উপর ভিত্তি করে আমি প্রেসকনফারেন্স ডাকবো। বাচ্চু চাচা এতবড় একজন মানুষ, প্রিয় একজন মানুষ, নিশ্চয়ই কোনো একটা গণ্ডগোল আছে। আমি আগে এটা প্রচার করবো, জনগন উত্তর দিবে, আর আমার কাছেও এর উত্তর আছে।”

খান আতাউর রহমান ১৯২৮ সালের ১১ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। ১৯৯৭ সালের ১ ডিসেম্বর তিনি মারা যান। তিনি একইসঙ্গে একজন বাংলাদেশি চলচ্চিত্র অভিনেতা, গীতিকার, সুরকার, সংগীত পরিচালক, গায়ক, চলচ্চিত্র নির্মাতা, চিত্রনাট্যকার, কাহিনিকার এবং প্রযোজক। তার অভিনীত প্রথম চলচ্চিত্র ‘জাগো হুয়া সাভেরা’। চলচ্চিত্রকার এহতেশাম পরিচালিত ‘এ দেশ তোমার আমার’ তার অভিনীত প্রথম বাংলা চলচ্চিত্র।

‘নবাব সিরাজউদ্দৌল্লা’ (১৯৬৭) এবং ‘জীবন থেকে নেয়া’ (১৯৭০) চলচ্চিত্র দিয়ে তিনি পরিচিতি লাভ করেন। ‘সুজন সখী’ (১৯৭৫) চলচ্চিত্রের জন্য তিনি শ্রেষ্ঠ চিত্রনাট্যকার হিসেবে ১ম জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। পরে ‘এখনো অনেক রাত’ (১৯৯৭) চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ সংগীত পরিচালক ও শ্রেষ্ঠ গীতিকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান।

মুক্তিযুদ্ধের পর ১৯৭৩ সালে নির্মাণ করেন ‘আবার তোরা মানুষ হ’, যার বিষয়বস্তু ছিল মুক্তিযুদ্ধ পরবর্তী প্রেক্ষাপট।