রোহিঙ্গাদের নিয়ে গাইলেন কবীর সুমন

মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিয়ে গাইলেন ওপার বাংলার সংগীতশিল্পী কবীর সুমন। বৃহস্পতিবার দুপুরে ‘রোহিঙ্গা’ শিরোনামে গানটি একই সঙ্গে ফেইসবুক পেইজে ও সাউন্ডক্লাউডে শেয়ার করেছেন তিনি।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2017, 01:21 PM
Updated : 12 Oct 2017, 01:21 PM

‘বর্মীবাহিনী নেমেছে মাঠে/রোহিঙ্গা জানে কে গলা কাটে/শান্তিপদ্মে কী-ভীষণ হুম/রোহিঙ্গা জানে রাত্রি নিঝুম’-এমন কথার গানটি ফেইসবুকে শেয়ার করে লিখেছেন, “বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের একাধিক বন্ধু আমার কাছে এমন একটি গান চেয়েছিলেন। তাই একটি গান তৈরি করে ঘরে রেকর্ড করলাম। মাইক্রোফোনে হাওয়ার আওয়াজ এসেছে। আমার শরীর ভাল নয়। গরমে রেকর্ড করা আর সম্ভব নয়। এই রচনা ও রেকর্ডিং এর ধ্বনিবৈশিষ্ট ও ধ্বনি-উৎকর্ষের চেয়ে রচনাটি বেশি গুরুত্বপূর্ণ।”

ছবি: কবীর সুমনের ফেইসবুক পেইজ থেকে নেওয়া।

স্ট্যাটাসে নতুন কাজের খবরও দিয়েছেন ভক্তদের। লিখেছেন, “আমার জীবনের সেরা কাজ আমি এখন করে চলেছি - বাংলা ভাষায় বিভিন্ন রাগে বিলম্বিত ও মধ্য/দ্রুত লয়ে খেয়ালগান তৈরি। এটি ঐতিহাসিক কাজ যা আর কেউ এই পরিসরে, এই উৎকর্ষ বজায় রেখে, এই সংখ্যায় কোনোদিনই করেননি আধুনিক, সমকালীন বাংলা ভাষায়।”

“আমি জানি এ জন্য আমায় আমার জাতি সাধুবাদ দেবে না, বরং অন্য কিছু দেবে। তাতে আমার যায় আসেনা। আমি বাঙালি জাতির জন্য কাজটি করছি না, বাংলা ভাষার জন্য করছি।”

এর আগে শাহবাগের গণজাগরণ মঞ্চ থেকে ফেলোনী হত্যাকাণ্ড নিয়েও গান করেছিলেন তিনি।