প্রতিবন্ধী শিশু এন্থনি গোমেজের গল্প

প্রতিবন্ধী শিশুদের নিয়ে নাটক নির্মাণ করলেন জয়ন্ত রোজারিও।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2017, 02:51 PM
Updated : 11 Oct 2017, 02:51 PM

অ্যান্থনি গোমেজ জন্মগতভাবে শারীরিক প্রতিবন্ধী। জন্মের পর শিশুর এমন অস্বাভাবিকতা দেখে সমাজের অনেকেই তাকে ‘বোঝা’ ইঙ্গিত করে তার পিতা-মাতাকে বলেছিল তাকে ত্যাগ করতে।

কিন্তু অ্যান্থনির পিতা-মাতা তা করেন নি। যত্ন করে বাঁচিয়ে রাখে শিশুটিকে। তার জীবন ভরিয়ে তোলেন আনন্দে। অ্যান্থনির কাছে তার মা-বাবাই হয়ে ওঠেন শ্রেষ্ঠ বন্ধু। মা-বাবার বাড়িয়ে দেওয়া হাত ধরেই অ্যান্থনি পরখ করতে থাকে পৃথিবীর রূপ-রস-গন্ধ। 

এমনই মানবিক গল্পের নাটক ‘বাড়িয়ে দাও তোমার হাত’ নির্মাণ করেছেন জয়ন্ত রোজারিও। নাটকটিতে অ্যান্থনি গোমেজের পিতা মাতার চরিত্রে অভিনয় করেছন দীপা খন্দকার ও শতাব্দী ওয়াদুদ।

নাটকটি প্রসঙ্গে নির্মাতা জয়ন্ত রোজারিও বলেন, “নাটকের অ্যান্থনি একটি বাস্তব চরিত্র। আমি যখন তার মুখোমুখি হই এবং চোখের সামনে তার বেড়ে ওঠা দেখি, তার প্রতি আমার মমত্ব তৈরি হয়। তার মা-বাবা’র দায়িত্ববোধকে সমাজের জন্য অনুকরণীয় মনে হয়। তারই গল্পের আদলে এই নাটকটি নির্মাণ করেছি। আশা করি, সমাজের মানুষের মন বদলের জন্য এই নাটক একটু হলেও প্রভাব বিস্তার করবে।”

আগামী শুক্রবার এনটিভির পর্দায় সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে প্রচারিত হবে জয়ন্ত রোজারিও’র পরিচালনা ও কলিন রড্রিকের রচনায় ‘বাড়িয়ে দাও তোমার হাত’ নাটকটি।