বাল্যবিবাহ ও নারীর ক্ষমতায়নে এভ্রিল ফাউন্ডেশন

মিস ওয়ার্ল্ড বাংলাদেশের মুকুট হারানোর শোক ভুলে নতুন করে যাত্রা শুরু করেছেন এভ্রিল।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2017, 12:51 PM
Updated : 10 Oct 2017, 03:30 PM

গত ৪ অক্টোবর রাজধানীর ওয়েস্টিন হোটেলে আয়োজিত অনুষ্ঠানে নতুন করে জেসিয়া ইসলামের মাথায় মুকুট উঠলে অনুষ্ঠানস্থল ত্যাগ করেছিলেন এভ্রিল। এ সময় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “যে বাল্যবিবাহের কারণে আমাকে বাদ পড়তে হল। সেই বাল্যবিবাহের বিরুদ্ধে আমি লড়ে যাবো।”

১৬ বছর বয়সে বিয়ে, তারপর তিনমাসের বৈবাহিক সম্পর্কের সমাপ্তি টেনে এভ্রিল নেমে পড়েন জীবন যুদ্ধে। বাংলাদেশের আইনে বাল্যবিবাহকে বিয়ে হিসেবে স্বীকৃতি দেওয়া না হলেও মিস ওয়ার্ল্ড কর্তৃপক্ষের অভিযোগ, তথ্য গোপন করেছেন এভ্রিল। তাই তাকে বাদ পড়তে হয়েছে।

মিস ওয়ার্ল্ডের আন্তর্জাতিক আসরে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে না পারলেও এভ্রিল নেমে পড়েছেন বাল্যবিবাহের বিরুদ্ধে দেশসেবায়। এ লক্ষ্যে তিনি সৃষ্টি করেছেন এভ্রিল ফাউন্ডেশন। গত ৬ অক্টোবর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে এভ্রিল ফাউন্ডেশনের পেইজটি সবার জন্য উন্মোচন করেন তিনি।

এ প্রসঙ্গে জান্নাতুল নাঈম এভ্রিল গ্লিটজকে বলেন, “শুধু বাল্যবিবাহই নয়, নারীর ক্ষমতায়নেও আমার সংগঠন কাজ করবে। এ জন্য আমার আয়ের ৭৫ ভাগ আমি এ চ্যারিটিতে দেব। সারা দেশে ভলান্টিয়ার থাকবে নারীরা। তারা অবহেলিত, নির্যাতিত নারীর পাশে দাঁড়াবেন। সমাজের বেশ কিছু বিত্তশালী মানুষও আমার এই ফান্ডের সঙ্গে থাকবেন।”

এভ্রিল বলেছেন, এভ্রিল ফাউন্ডেশন সারাদেশে স্বেচ্ছাসেবীদের মাধ্যমে গ্রাম পর্যায়ে বাল্যবিবাহের বিরুদ্ধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে কাজ করবে।