যে কারণে বলিউডে স্মরণীয় মহেশ ভাট

১৯৪৮ সালের ২০ সেপ্টেম্বর ভারতের মুম্বই শহরে জন্মেছিলেন বলিউড প্রযোজক ও পরিচালক মহেশ ভাট। তার ৬৯তম জন্মদিনে জেনে নিন যে কারণে বলিউডে স্মরণীয় হয়ে থাকবেন তিনি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2017, 12:29 PM
Updated : 20 Sept 2017, 12:43 PM

‘আর্থ’, ‘আশিকি’, ‘সারাংশ’, ‘সড়ক’, ‘দিল হ্যায় কি মানতা নেহি’, ‘দস্তক’, ‘কসুর’, ‘রাজ’সহ একাধিক সাড়া জাগানো সিনেমা পরিচালনা ও প্রযোজনা করে সুনাম কুড়িয়েছেন মহেশ ভাট। চিত্রনাট্য রচয়িতা হিসেবেও সুনাম রয়েছে তার।

মেয়ে পূজা ভাট ও আলিয়া ভাট বলিউড অভিনেত্রী হিসেবে সুপ্রতিষ্ঠিত। পাশাপাশি এ সময়ের অনেক স্বনামধন্য অভিনেতা-অভিনেত্রীকে বলিউডে প্রতিষ্ঠা পেতে সাহায্য করেছেন । যে কারণে চিরস্মরণীয় হয়ে থাকবেন তিনি। তার ৬৯তম জন্মদিনে জেনে নিন তেমনই কিছু ভারতীয় তারকাদের কথা।

১. ‘সারাংশ’ সিনেমায় অনুপম খের:

মহেশ ভাটের পরিচালনা ও রচনায় ১৯৮৪ সালে এ সিনেমায় অনুপম খেরকে নতুন করে চিনতে পারেন দর্শক। পারিবারিক গল্পনির্ভর এ সিনেমায় সন্তান হারানো এক বাবার চরিত্রে দুর্দান্ত অভিনয় করে স্মরণীয় হয়ে আছেন তিনি।

২. ‘দস্তক’ সিনেমায় সুস্মিতা সেন ও মনোজ বাজপেয়ি:

মহেশ ভাটের আরেকটি সেরা পরিচালনা ‘দস্তক’ সিনেমাটি। ১৯৯৬ সালের এ সিনেমা দিয়ে বলিউডে পা রাখেন সাবেক মিস ইউনিভার্স সুস্মিতা সেন। এ ছবিতে অভিষেক ঘটে অভিনেতা মনোজ বাজপেয়ির। প্রথম ছবিতেই অভিনয় প্রতিভা দিয়ে দর্শককে মুগ্ধ করেছিলেন তিনি। অন্যদিকে সুস্মিতার সৌন্দর্যেও মাতায়োরা হয়েছিলো হিন্দি ছবির দর্শক।

৩. ‘রাজ’ সিনেমায় বিপাশা বাসু:

মহেশ ভাটের প্রযোজনা ও বিক্রম ভাটের পরিচালনায় ‘রাজ’ (২০০২) সিনেমাটিকে বলিউডের অন্যতম সার্থক ভৌতিক সিনেমা হিসেবে অভিহিত করা হয়ে থাকে। এটি বিপাশার ক্যারিয়ারের তৃতীয় ছবি হলেও এ ছবি দিয়েই আলোচনায় আসেন তিনি।

৪. ‘মার্ডার’ সিনেমায় মল্লিকা শেরওয়াত:

মহেশ ভাট প্রযোজিত এ সিনেমাটি নানা কারণেই আলোচিত। বলিউডের প্রথম যৌনাবেদনময় থ্রিলার সিনেমা হিসেবে একে অভিহিত করে থাকেন অনেকে। এ ছবির কারণেই ‘সিরিয়াল কিসার’ সম্বোধন পান ইমরান হাশমি। এটি মল্লিকার ক্যারিয়ারের চতুর্থ সিনেমা হলেও এই ছবির কল্যাণেই দর্শকপ্রিয়তা পেয়েছিলেন তিনি।

৫. ‘গ্যাংস্টার’ সিনেমায় কঙ্গনা রানাউত:

মহেশ ভাটের অন্যতম সেরা সৃষ্টি ‘গ্যাংস্টার’ সিনেমা। মহেশ ভাটের প্রযোজনা ও রচনায় এবং অনুরাগ বসুর পরিচালনায় এ ছবিটিকে ভারতের অন্যতম সেরা গ্যাংস্টার ঘরানার সিনেমা হিসেবে বিবেচনা করা হয়। এ ছবিতেই প্রথম বলিউডে প্রবেশ করেন কঙ্গনা রানাউত। প্রথম ছবিতেই তার অভিনয়-প্রতিভার স্বাক্ষর রেখেছিলেন ‘কুইন’ অভিনেত্রী।