‘প্রামাণ্যচিত্রে ফুটে উঠুক দেশ-সমাজের কথা’

প্রামাণ্যচিত্রের মাধ্যমে নাগরিক সমাজের চালচ্চিত্র তুলে ধরে নির্মাতাদের প্রতি বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2017, 03:10 PM
Updated : 14 Sept 2017, 03:13 PM

বুধবার বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতাদের যৌথ প্রযোজনার সিনেমা ও প্রামাণ্যচিত্র সিনেমা নির্মাণের কলাকৌশল বিষয়ক আন্তর্জাতিক কর্মশালা ‘ঢাকা ডক ল্যাব’- এর সমাপনী আয়োজনের প্রধান অতিথি ছিলেন তিনি।

মুহিত বলেন, “প্রামাণ্যচিত্র আমাদের সমাজে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। নির্মাতারা খুব ভালোভাবেই এ সমাজের কথা তাদের চলচ্চিত্রে তুলে ধরতে পারেন। এখন এই প্রামাণ্যচিত্রকে কিভাবে আরও বেশি আকর্ষণীয় করা যায়, তা নিয়ে ভাবতে হবে।”

দেশের তরুণ প্রজন্মের উঠতি ও ভবিষ্যৎ নির্মাতাদের সাথে চলচ্চিত্রের আন্তর্জাতিক পরিমণ্ডলের একটি সংযোগ গড়ে তোলার লক্ষ্যে ‘ঢাকা ডক ল্যাব’- এর আয়োজন প্রথমবারের মতো শুরু হয়েছে বলে জানিয়েছেন আয়োজক ঢাকা ইনডিপেনডেন্ট ফিল্ম নেটওয়ার্কের চেয়ারম্যান নাসির উদ্দীন ইউসুফ।

গত শুক্রবার শিল্পকলা একাডেমিতে শুরু হয় এই আয়োজনটি। ছয় দিনের এই আয়োজনে বাংলাদেশ ও ভারতের ২০ জন তরুণ চলচ্চিত্র নির্মাতা অংশগ্রহণ করেছেন।

কর্মশালায় অংশগ্রহণকারীদের মধ্যে ১৩ জন নির্মাতা একটি করে চলচ্চিত্র প্রকল্প জমা দিয়েছেন, যা নানা দেশি মেন্টরদের মাধ্যমে ‘পিচিংয়ের’ উপযোগী করে তোলা হয়েছে। এই প্রকল্পগুলোই পরবর্তীতে কর্মশালার শেষ দুই দিন পিচিং সেশনে উপস্থাপন করেন অংশগ্রহণকারীরা।

এই প্রকল্পগুলো থেকে বাছাই করা হয় এবারের সেরা প্রামাণ্যচিত্র। এ আয়োজনে ৬টি শাখায় তরুণ নির্মাতাদের পুরস্কার দেওয়া হয়।

‘ইমার্জিং ট্যালেন্ট’ শাখায় শ্রেষ্ঠ পুরস্কার পান ‘মাই সিস্টার মাই ফ্রেন্ড’ প্রামাণ্যচিত্রের নির্মাতা সুমন দেলওয়ার। এই পুরস্কার জেতার সঙ্গে তিনি কান চলচ্চিত্রের আগামী আসরে অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন, যাতে সহযোগিতা করবে ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম ইনিশিয়েটিভ বাংলাদেশ।

‘স্টোলেন উইংস’ প্রামাণ্যচিত্রের জন্য তাসমিয়াহ্ আরেফিন মৌ জিতে নেন ‘কলকাতা ডকেজ ল্যাব অ্যাওয়ার্ড’ এবং ‘জিটিভি’ অ্যাওয়ার্ড।

হুমায়রা বিলকিস তার ‘বিলকিস অ্যান্ড বিলকিস’ প্রামাণ্যচিত্রের জন্য ‘ঢাকা ডক ল্যাব অ্যাওয়ার্ড ও ‘চ্যানেল আই’ অ্যাওয়ার্ড পেয়েছেন।

‘একাত্তর টিভি’ অ্যাওয়ার্ড পেয়েছেন ভারতীয় নির্মাতা অরুণ কার্তিক, তার প্রামাণ্যচিত্র ‘অ্যানিমেল ফার্ম। 

এবারের আয়োজনে জাপানের চলচ্চিত্রকার রিয়োতা কোটানী, রাশিয়ান চলচ্চিত্র পরিবেশক বোয়ানা মিরিক, ডেনমার্কের চলচ্চিত্রকার ক্যারেলিনা লিডিন , পতুর্গালের চলচ্চিত্রকার গ্রাকা ক্যাস্টেনহেইরা, ইউরোপিয়ান ডকুমেন্টারি নেটওয়ার্ক- এর পরিচালক পল পাউয়েলস, লিথুয়ানিয়ার চলচ্চিত্রকার অদ্রিয়ুস স্টোনিসসহ আরও অনেক চলচ্চিত্র ব্যক্তিত্বরা এই আয়োজনে যোগ দেন।

বাংলাদেশে প্রথমবারের মতো এই কর্মশালাটি ভারতীয় সংগঠন ডকুমেন্টারি রিসোর্সেস ইনিশিয়েটিভের সহযোগিতায় আয়োজিত হয়েছে।