বুধবার বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতাদের যৌথ প্রযোজনার সিনেমা ও প্রামাণ্যচিত্র সিনেমা নির্মাণের কলাকৌশল বিষয়ক আন্তর্জাতিক কর্মশালা ‘ঢাকা ডক ল্যাব’- এর সমাপনী আয়োজনের প্রধান অতিথি ছিলেন তিনি।
মুহিত বলেন, “প্রামাণ্যচিত্র আমাদের সমাজে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। নির্মাতারা খুব ভালোভাবেই এ সমাজের কথা তাদের চলচ্চিত্রে তুলে ধরতে পারেন। এখন এই প্রামাণ্যচিত্রকে কিভাবে আরও বেশি আকর্ষণীয় করা যায়, তা নিয়ে ভাবতে হবে।”
গত শুক্রবার শিল্পকলা একাডেমিতে শুরু হয় এই আয়োজনটি। ছয় দিনের এই আয়োজনে বাংলাদেশ ও ভারতের ২০ জন তরুণ চলচ্চিত্র নির্মাতা অংশগ্রহণ করেছেন।
কর্মশালায় অংশগ্রহণকারীদের মধ্যে ১৩ জন নির্মাতা একটি করে চলচ্চিত্র প্রকল্প জমা দিয়েছেন, যা নানা দেশি মেন্টরদের মাধ্যমে ‘পিচিংয়ের’ উপযোগী করে তোলা হয়েছে। এই প্রকল্পগুলোই পরবর্তীতে কর্মশালার শেষ দুই দিন পিচিং সেশনে উপস্থাপন করেন অংশগ্রহণকারীরা।
এই প্রকল্পগুলো থেকে বাছাই করা হয় এবারের সেরা প্রামাণ্যচিত্র। এ আয়োজনে ৬টি শাখায় তরুণ নির্মাতাদের পুরস্কার দেওয়া হয়।
‘স্টোলেন উইংস’ প্রামাণ্যচিত্রের জন্য তাসমিয়াহ্ আরেফিন মৌ জিতে নেন ‘কলকাতা ডকেজ ল্যাব অ্যাওয়ার্ড’ এবং ‘জিটিভি’ অ্যাওয়ার্ড।
হুমায়রা বিলকিস তার ‘বিলকিস অ্যান্ড বিলকিস’ প্রামাণ্যচিত্রের জন্য ‘ঢাকা ডক ল্যাব অ্যাওয়ার্ড ও ‘চ্যানেল আই’ অ্যাওয়ার্ড পেয়েছেন।
‘একাত্তর টিভি’ অ্যাওয়ার্ড পেয়েছেন ভারতীয় নির্মাতা অরুণ কার্তিক, তার প্রামাণ্যচিত্র ‘অ্যানিমেল ফার্ম।
এবারের আয়োজনে জাপানের চলচ্চিত্রকার রিয়োতা কোটানী, রাশিয়ান চলচ্চিত্র পরিবেশক বোয়ানা মিরিক, ডেনমার্কের চলচ্চিত্রকার ক্যারেলিনা লিডিন , পতুর্গালের চলচ্চিত্রকার গ্রাকা ক্যাস্টেনহেইরা, ইউরোপিয়ান ডকুমেন্টারি নেটওয়ার্ক- এর পরিচালক পল পাউয়েলস, লিথুয়ানিয়ার চলচ্চিত্রকার অদ্রিয়ুস স্টোনিসসহ আরও অনেক চলচ্চিত্র ব্যক্তিত্বরা এই আয়োজনে যোগ দেন।
বাংলাদেশে প্রথমবারের মতো এই কর্মশালাটি ভারতীয় সংগঠন ডকুমেন্টারি রিসোর্সেস ইনিশিয়েটিভের সহযোগিতায় আয়োজিত হয়েছে।