নায়করাজের নির্বাচিত ১০ গান

ষাটের দশকে তার বচন ও বাচন হয়ে উঠেছিল বাঙালি তারুণ্যের প্রতীক। সুচন্দা, শবনম, কবরী, ববিতা, শাবানা- ঢাকাই চলচ্চিত্রের সোনালি যুগের সব নায়িকাকেই দেখা গেছে তার বিপরীতে জনপ্রিয় সব সিনেমায়।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2017, 06:14 PM
Updated : 22 August 2017, 12:01 PM

ধীরে ধীরে পঞ্চাশটা বছর পেরোলেও সেইসব গান এখনও চিরসবুজ মানুষের মনে।

রাজ্জাক অভিনীত চলচ্চিত্রের তেমনই জনপ্রিয়, গ্লিটজ-এর নির্বাচিত সেরা দশটি গান নিয়েই এই বিশেষ আয়োজন।

১. তুমি যে আমার কবিতা

রাজ্জাক-কবরী জুটির জনপ্রিয়তা তখন তুঙ্গে। ১৯৭০ সালে মুক্তি পেল নজরুল ইসলাম পরিচালিত এই জুটির ‘দর্পচূর্ণ’ সিনেমাটি। মুক্তির সঙ্গে সঙ্গেই সিনেমাটির গান ‘তুমি যে আমার কবিতা’ দর্শকের কাছে তুমুল জনপ্রিয় হয়ে উঠলো। এখনও রাজ্জাক-কবরী জুটি বলতে অনেকের মনেই ভেসে ওঠে মিষ্টি প্রেমের এই গানটি।

সাবিনা ইয়াসমীন ও মাহমুদুন্নবীর কণ্ঠে গাওয়া গানটির রচয়িতা আবু হেনা মোস্তফা কামাল। সুরকার সুবল দাস।

 

২. আমাকে পোড়াতে যদি এতো লাগে ভালো

অভিনেত্রী সুচন্দার বিপরীতে যে কটি সিনেমায় অভিনয় করেছিলেন রাজ্জাক, তার মধ্যে ১৯৬৯ সালের ‘মনের মতো বউ’ উল্লেখযোগ্য। সিনেমাটিতে অভিমানী রাজ্জাকের নায়িকার প্রতি আবেগতাড়িত কণ্ঠে গাওয়া ‘আমাকে পোড়াতে যদি এতো লাগে ভালো’ গানটি খুবই জনপ্রিয় হয়। খান আতাউর রহমানের সংগীত পরিচালনায় এই গানটি গেয়েছেন বশির আহমেদ।

 

৩. তুমি এমনই জাল পেতেছো সংসারে

চাষী নজরুল ইসলামের ‘শুভদা’ সিনেমার গান এটি। সুবীর নন্দীর কণ্ঠে গাওয়া গানটি সিনেমায় রাজ্জাককে গাইতে দেখা যায় ঢোল বাজাতে বাজাতে। ভক্তিমূলক এই গান সঙ্গে সঙ্গেই শ্রোতাদের মনে জায়গা করে নেয়।

 

৪. আয়নাতে ওই মুখ দেখবে যখন

অভিনেত্রী শবনমের সঙ্গে স্বল্প কয়েকটি যে সিনেমায় অভিনয় করেছেন রাজ্জাক, তার মধ্যে ১৯৭১ সালের ‘নাচের পুতুল’ অন্যতম। মাহমুদুন্নবীর কণ্ঠে গাওয়া এই গানটি দারুণ জনপ্রিয় হয়।

 

৫. নীল আকাশের নীচে

নায়করাজ রাজ্জাক আর ১৯৬৯ সালের সিনেমা ‘নীল আকাশের নীচে’ যেন একে অন্যের সমার্থক। প্রচন্ড জনপ্রিয় হওয়া এই সিনেমার গান ‘নীল আকাশের নীচে আমি রাস্তা চলেছি একা’ এখনও স্বপ্নালু তারুণ্যের প্রতীক। গাজী মাজহারুল আহমেদের কথায় গানটিতে সুরারোপ করেছেন সত্য সাহা। গেয়েছেন মাহমুদুন্নবী।

 

৬. ঐ দূর দূর-দূরান্তে

রাজ্জাকের সিনেমায় ষাটের দশকের তারুণ্যের উচ্ছ্বাস পর্দায় যেভাবে উঠে এসেছিলো, তার আরেকটি ভালো উদাহারণ ‘দীপ নেভে নাই’ সিনেমার এই গানটি। ১৯৭০ সালের এই সিনেমার গানটি গেয়েছেন মোহাম্মদ আলী সিদ্দিকী এবং সুরারোপ করেছেন সত্য সাহা।

 

৭. লাইলি তোমার এসেছে ফিরিয়া

১৯৮৩ সালে ববিতার বিপরীতে ‘লাইলি মজনু’ সিনেমায় ব্যবহৃত হয়েছিল এই নজরুল সংগীতটি। গানটির সঙ্গে মৃতপ্রায় মজনুরূপী রাজ্জাকের পাশে প্রেয়সী লাইলিরূপী ববিতার অভিনয় রোমান্টিকতার এক নতুন আবেশ তৈরি করেছিলো।

 

৮. প্রেমেরই নাম বেদনা

১৯৬৯ সালের ‘নীল আকাশের নীচে’ সিনেমার আরেকটি জনপ্রিয় গান এটি। এতেও রাজ্জাক অভিনীত গানটিতে কণ্ঠ দিয়েছেন মাহমুদুন্নবী।

 

৯. হয় যদি বদনাম

১৯৮৩ সালের ‘বদনাম’ সিনেমার গান এটি। নায়করাজ রাজ্জাকের জন্য এই গানটি গেয়েছিলেন চিত্রনায়ক জাফর ইকবাল।

 

১০. আমি কার জন্যে পথ চেয়ে রবো

১৯৭৭ সালে মুক্তি পায় রাজ্জাক-শাবানা জুটির দর্শকপ্রিয় চলচ্চিত্র ‘অমর প্রেম’। ছবিটি পরিচালনা করেছেন আজিজুর রহমান। ছবির জনপ্রিয় এই গানে কণ্ঠ দিয়েছেন ফেরদৌসি রহমান ও খন্দকার ফারুক আহমেদ।