লালনের সাধুসঙ্গ নিয়ে প্রামান্যচিত্র ‘ভাবনগর’

ফকির লালন সাঁই এর ধামে অনুষ্ঠিত সাধুসঙ্গে এক যুগেরও বেশি সময় ধরে (২০০৪-২০১৭) অংশগ্রহণ মূলক পর্যবেক্ষণ পদ্ধতিতে নির্মিত হয়েছে প্রামান্যচিত্র ‘ভাবনগর’। প্রামান্যচিত্রটি নির্মাণ করেছেন মঞ্জুরুল হক। শনিবার জাতীয় জাদুঘর মিলনায়তনে প্রামান্যচিত্রটির একটি প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2017, 12:06 PM
Updated : 20 August 2017, 12:06 PM

ভাবুক, পদকর্তা ফকির লালন সাঁই প্রায় দু’শ বছর আগে বাংলাদেশের কুষ্টিয়া জেলার ছেউড়িয়া গ্রামে দোল পূর্ণিমায় যে সাধুসঙ্গ শুরু করেছিলেন তা আজও প্রতি বছর তাঁর ভক্ত-অনুসারীরা উদযাপন করে আসছেন। ফকির লালন সাঁই তাঁর জগৎ-জীবন নিয়ে ভাবনা প্রকাশ করেছেন সংগীতের মাধ্যমে এবং সেই সংগীত আনুষ্ঠানিকভাবে পরিবেশিত হয় সাধুসঙ্গে। একইসাথে সাধু-ভক্তদের পারস্পারিক ভাব বিনিময়ের মাধ্যমও এই সাধুসঙ্গ।

প্রামান্যচিত্রটির বিষয়বস্তু ‘সাধুসঙ্গ’। চব্বিশ ঘন্টা ব্যাপী সাধুসঙ্গ আট প্রহরে বিন্যস্ত। প্রত্যেক প্রহরের আচার, আলোচনা ও সংগীতের আঙ্গিক ও বিষয়বস্তু ভিন্ন ভিন্ন। যেমন- দৈন্যতা, গুরু-ভক্ত সম্পর্ক, কাম, প্রেম, রস, রতি, নারী-পুরুষ যুগল সাধনা, গোষ্ঠলীলা, রাধাকৃঞ্চ ও শ্রীচৈতন্য মহাপ্রভুর লীলা সংকীর্তন, সমাজ ভাবনা ও যুগল মিলন। নির্মাতা দীর্ঘ ১৩ বছর এক গভীর পর্যবেক্ষণের মধ্য দিয়ে তুলে এনেছেন সাধুসঙ্গের এক প্রামান্য রূপ।
মঞ্জুরুল হক বলেন, “এই পর্যবেক্ষণকালে সাধু-ফকিররাও নির্মাণ প্রক্রিয়ার অংশ হয়ে উঠেছিলেন। সাধু-ফকিররা স্বতঃস্ফূর্তভাবে তাঁদের তত্ত্ব, সাধনা ও সমাজ ভাবনা নিয়ে কথা বলেছেন। প্রত্যেক প্রহরে পরিবেশিত সংগীত তাৎক্ষণিকভাবে রেকর্ড করা হয়েছে। সাধু-ফকিরদের সেইসব আলাপ ও সংগীতের মালা গেঁথেই নির্মিত হয়েছে ‘ভাবনগর’।”

‘ছবিঘর’ এর ব্যানারে প্রামাণ্যচিত্রটি পরিচালনার পাশাপাশি নির্মাতা এর সংগীত পরিচালনা, চিত্রনাট্য ও সম্পাদনার কাজও করেছেন। শুধু তাই নয়, দীর্ঘ এ যাত্রায় প্রামান্যচিত্রটির চিত্রগ্রাহক প্রদীপ আইচ ও আব্দুল আজিজের সাথে যৌথভাবে চিত্রগ্রহণের কাজও তিনি করেছেন।

নির্মাতা মঞ্জুরুল হক নন্দিত নির্মাতা তারেক মাসুদের নির্মাণে চিত্রগ্রাহক হিসেবে যুক্ত ছিলেন। সড়ক দুর্ঘটনায় তারেক মাসুদের অকস্মাৎ মৃত্যুর পর নির্মাতা হিসেবে আত্মপ্রকাশ করেন তিনি। বাংলাদেশের পরিবহন ব্যবস্থা ও সড়ক নিরাপত্তা নিয়ে তিনি নির্মাণ করেন স্বল্পদৈর্ঘ প্রামাণ্যচিত্র ‘মৃত্যুফাঁদ’। তিনি জানান, তার নির্মাণে বাংলাদেশের রাজনৈতিক ইতিহাস নিয়ে ডকু-ফিকশন ‘নিশঃঙ্ক চিত্ত’র কাজ প্রায় শেষ পর্যায়ে। এছাড়া মওলা বক্স নামে একজন বাউল শিল্পীকে নিয়ে তিনি নির্মাণ করছেন ‘ছয় রাগ ছত্রিশ রাগিণী’ নামে আরেকটি চলচ্চিত্র।